• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিন্স প্যান্ট বাঁচাল প্রাণ!

  অধিকার ডেস্ক    ২১ মার্চ ২০১৯, ০৯:২৬

জিন্স
ছবি : সংগৃহীত

একটি জিন্স প্যান্ট কি কখনো একজন ব্যক্তির জীবন বাঁচাতে পারে? আপনার উত্তর ‘না’ হলেও এক জার্মান নাবিকের বেলায় কিন্তু তাই হয়েছে। কূল কিনারাহীন উত্তাল সমুদ্রে নিজের উপস্থিত বুদ্ধিতে একটি জিন্স প্যান্টই বাঁচিয়েছে তার প্রাণ। চলতি মাসের ৬ তারিখে নিউজিল্যান্ডের তীরবর্তী উত্তাল ওশানিয়া সাগরে এ ঘটনা ঘটে।

জানা যায় আর্নে মুর্কে নামের ৩০ বছর বয়সী ওই নাবিক সমুদ্রে পড়ে যাওয়ার পর নিজের জিন্স প্যান্ট দিয়ে সাময়িকভাবে একটি লাইফ জ্যাকেট তৈরি করে ফেলেন। যার সাহায্যে প্রায় ৩ ঘণ্টা ওই সমুদ্রে ভেসেছিলেন তিনি। উদ্ধারকারী দল হেলিকপ্টারে করে প্রায় সাড়ে তিন ঘণ্টা খোজের পর তাকে চিহ্নিত করে। তারা দেখতে পান নিখোঁজ হওয়া নাবিক পানিতে ভাসছেন। পরে তাকে উদ্ধার করা হয়।

আর্নে মুর্কে নিজের ভাই তোলাগা বে'র সঙ্গে নৌকা উল্টে নিউজিল্যান্ডের উত্তর উপকূলে ভেসে পড়েছিলেন। তেলাগা ভাইয়ের উদ্দেশ্যে লাইফ জ্যাকেট ছুড়ে দিলেও স্রোতে ভেসে যাওয়ার মুহূর্তে সেটি ধরতে পারেননি মুর্কে।

তিনি বলেন, ‘ভাগ্যিস জিন্স দিয়ে লাইফ জ্যাকেট বানানোর উপায়টা জানা ছিল। এই জিন্স না থাকলে হয়ত আমি আজ বেঁচেই থাকতাম। সত্যি বলতে ওটাই আমার প্রাণ বাঁচালো।

মুর্কে জিন্সের দুই পায়ের শেষ প্রান্তে গিঁট বাঁধেন। এরপর ভেতরে বাতাস ভরে অন্য প্রান্তটি আটকে ফেলেন এবং বায়ু ভরা লাইফ জ্যাকেটের মতো জিন্সটিকে ব্যবহার করেন।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড