• শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

২২০ বছর পর খোঁজ মিলল টিপু সুলতানের তলোয়ারের

  অধিকার ডেস্ক    ১৩ মার্চ ২০১৯, ০৯:৩৩

তলোয়ার
উদ্ধার হওয়া তলোয়ার (ছবি : ইন্টারনেট)

ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা ছিলেন টিপু সুলতান। একজন বীর যোদ্ধা ছিলেন এ ব্যক্তি। ইংরেজদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন বীরত্বের সাথে। নিজের শৌর্যবীর্যের কারণে পরিচিত ছিলেন শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে। ভারতের স্বাধীনতাকামীতার জন্য তাকে ভারতের বীরপুত্রও বলা হয়। 

১৭৯৮-৯৯ সালের কথা, মহীশূরের চতুর্থ যুদ্ধ হয়েছিল। সেই যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাজিত হন টিপু সুলতান। মেজর থমাস হার্ট ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে সেই যুদ্ধে লড়াই করেছিলেন। 

সম্প্রতি থমাস হার্টের উত্তরসূরিরা চিলেকোঠার ঘর পরিষ্কার করার সময়ে ধুলো ভর্তি খবরের কাগজের মাঝে কিছু একটার খোঁজ পান। সেগুলো নামিয়ে পরিষ্কার করতেই অবাক হয়ে যান তারা। কারণে সেই কাগজের ভেতর লুকোনো ছিল বাঘছাপওয়ালা বন্দুক ও স্বর্ণ-খচিত তলোয়ার। চিলেকোঠার ঘর থেকে হঠাৎ এমন জিনিস খুঁজে পেয়ে হকচকিয়ে যায় ওই ব্রিটিশ পরিবার। 

জানা যায়, খুঁজে পাওয়া বন্দুকটি টিপু সুলতানের। আর তলোয়ারটি তার বাবা হায়দার আলির। চতুর্থ মহীশূর যুদ্ধের পর থমাস হার্ট ওই জিনিসগুলি প্রাসাদ থেকে নিয়ে চলে গিয়েছিলেন ইংল্যান্ডে। সেগুলোকে রেখে দিয়েছিলেন নিজের বাড়িতে। ২২০ বছর সেই জিনিসগুলোর খোঁজ পেলেন তার উত্তরসূরিরা। 

চলতি মাসের শেষের দিকে নিলামে ওঠানো হবে টিপু সুলতানের ওই বন্দুক ও তলোয়ার। অ্যাটর্নি ক্রিব লিমিটেড নামের এক নিলাম সংস্থার কর্ণধার বলেছেন, ২২০ বছর ধরে এই মূল্যবান প্রত্নত্বাত্তিক সামগ্রীগুলো অবহেলায় পড়েছিল।
 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড