• শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

১৫ ডলারের আংটির দাম ৩ কোটি!

  অধিকার ডেস্ক    ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৯

আংটি
ছবি : প্রতীকী

৩৩ বছর আগের কথা। লন্ডনবাসী এক তরুণী ১৫ ডলার দিয়ে একটি আংটি কিনেছিলেন। প্রায় তিন দশক পার করার পর পরীক্ষা করে দেখা গেছে সে আংটিতে যে পাথর বসানো আছে তা খাঁটি ২৬ দশমিক ২৭ ক্যারাটের বিশাল আকৃতির একটি হীরা। বর্তমানে যার মূল্য ৪,৫৫,০০০ ডলার অর্থাৎ প্রায় ৩,২৩,৮৪,৮৫২ টাকা! 

জানা যায়, সেই সময়ে শখের বসে ওই আংটি কিনেছিলেন সেই তরুণী। ভেবেছিলেন আংটির ওপর বসানো রয়েছে নকল হীরা। কারণ তাতে তেমন জৌলুস নেই। তিন দশক পার করে সেই আংটি দেখে এক গয়না ব্যবসায়ী সন্দেহ প্রকাশ করে জানান, পাথরটি হয়তো নকল নয়। এর মূল্য ১৫ ডলারের বেশি হতে পারে। 

এই কথা শুনে পরীক্ষাগারে আংটির পাথর যাচাই করতে দেন ওই মহিলা। তারপর পরীক্ষা করেই চমকে ওঠেন বিশেষজ্ঞরা। কারণ নকল তো নয়ই বরং ২৬।২৭ ক্যারেটের খাঁটি হীরে বসানো আছে আংটিতে। 

বর্তমানে আংটিটি বিশ্বখ্যাত নিলাম সংস্থা সদবি'র হেফাজতে রাখা হয়েছে। আগামী ৭ জুন সেটি নিলামে ওঠানো হবে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আংটিটি তৈরি হয়েছিল আঠারো শতকে। সেই সময় হীরার শরীরে বেশি খাঁজ কাটার রেওয়াজ ছিল না। ফলে তার মধ্যে দিয়ে আলোকরশ্মির বিচ্ছুরণ ও প্রতিফলনের মাত্রাও কম হতো। 

এখনকার কারিগররা অনেক বেশি পলা কাটেন হীরের গায়ে। তাই প্রথম দর্শনে এই আংটির পাথরকে নকল ভেবেছিলেন বিক্রেতা ও ক্রেতা দুজনই। 
 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড