• শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সবচেয়ে বিষধর প্রাণী এটি!

  অধিকার ডেস্ক    ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১২

ফিন্ডা বটন স্পাইডার
ফিন্ডা বটন স্পাইডার (ছবি : ইন্টারনেট)

ভয়ানক এক প্রাণী। যার এক কামড়ই যথেষ্ট। তারপরি শুরু হবে শ্বাসকষ্ট, বমি, পুরো শরীর ব্যথা। সময়মতো রোগীকে চিকিৎসকের কাছে নিয়ে গেলে হয়ত রক্ষা করা সম্ভব, না হয় ঘটতে পারে বড় বিপদ। এমনই এক বিষধর মাকড়সার খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। বলা হচ্ছে এটিই বিশ্বের সবচেয়ে বিষধর মাকড়সা।

জানা যায়, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ব্ল্যাক উইডো স্পাইডারের এক বিশেষ প্রজাতির সন্ধান পান গবেষকরা। এই মাকড়সাটি পরিচিত ‘ফিন্ডা বটন স্পাইডার’ নামে। উল্লেখ্য, এর আগে ৩০ বছর আগে উদ্ধার করা হয়েছিল ব্ল্যাক উইডো স্পাইডারের প্রজাতি।

কিন্তু ফিন্ডা বটন স্পাইডারের বিষক্রিয়ার ক্ষমতা সাধারণ ব্ল্যাক উইডো স্পাইডারের থেকেও বহুগুণ বেশি। এটি কামড়ানোর পর তৎক্ষণাৎ হাসপাতালে রোগীকে না নিয়ে গেলে ঘটতে পারে বড় বিপত্তি। এমনটাই আশঙ্কা গবেষকদের।

শরীরের ওপর বিশেষ লাল রঙের একটি দাগের সাহায্যে এই মাকড়সাটিকে চেনা যায় সহজেই। বর্তমানে এই মাকড়সাটিকে নিয়ে পরীক্ষা চালাবেন গবেষকরা।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড