• রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫  |   ২৩ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ : মানিকগঞ্জের সিঙ্গাইরে বিপুল পরিমাণ বোমা ও বোমা তৈরির সরঞ্জামসহ ১ জনকে আটক করেছে র‍্যাব

বয়স ১০০ হওয়ার আগে করা যাবে না ধূমপান!

  অধিকার ডেস্ক    ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৩

ধূমপান
ছবি : প্রতীকী

সিগারেটকে শরীরের জন্য সবচেয়ে ক্ষতিকর বস্তু হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের হাওয়াই প্রশাসন। তবে সিগারেট নিষিদ্ধ করা হয়নি সেখানে। বরং আইন করা হবে যেন কেউ ১০০ বছর বয়সের আগে ধূমপান করতে না পারেন।  

হাওয়াই-এর বর্তমান আইন অনুযায়ী, সেই প্রদেশে ২১ বছরের কম বয়সীদের জন্য সিগারেট কেনা নিষিদ্ধ। এবার এই আইনেই বদল আনার কথা বলছেন হাওয়াই-এর ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধি রিচার্ড ক্রিগান।

সংসদে উত্থাপিত বিলে ক্রিগান বলেছেন, ২০২০ সালে সিগারেট কেনার ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে ৩০ বছর। ২০২১ সালে তা বাড়িয়ে করা হবে ৪০ বছর। এতটুকুতেই থেমে থাকেননি ক্রিগান। জানিয়েছেন, এই পথে এগিয়ে ২০২২ সালে সিগারেট কেনার ন্যূনতম বয়স হবে ৫০, ২০২৩ সালে ৬০ এবং ২০২৪ সালে ১০০ বছর ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে।

দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বিভাগের তথ্য মতে, প্রতি বছর যুক্তরাষ্ট্রে প্রায় ৫ লাখ ব্যক্তির মৃত্যুর জন্য প্রত্যক্ষ ও এই ধূমপান দায়ী। 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড