• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

নর্দমা খুঁড়তেই বেরিয়ে এলো ৩ হাজার বছরের পুরোনো সোনার ব্রেসলেট

ব্রেসলেট
ছবি : সংগৃহীত

‘জমির মাটি খুঁড়ে গরিব কৃষক খুঁজে পেলেন কলসি ভর্তি মোহর’—রূপকথার গল্পে এমন বাক্য আমরা শুনেছি অনেকবার। বাস্তবে অবশ্য এমনটা ঘটে না। তবে সম্প্রতি আয়ারল্যান্ডে যা ঘটেছে তাতে আপনি অবাক হবেন নিশ্চয়ই। 

একটু খোলসা করেই বলা যাক। নিজ জমিতে মাটি খুঁড়ছিলেন এক কৃষক, পাশেই ছিল একটি নর্দমা। আচমকা একটি ধাতব শব্দ শুনতে পান তিনি। উইথড্র নামের সেই সাফাইকর্মী ধাতব শব্দ শুনে আরও গভীরে কোদাল চালাতে শুরু করেন। 

মাটি খুঁড়ে পান ধাতব ব্রেসলেট। তাও আবার চারটি। উইথড্র সেগুলো বাড়িতে এনে পরিষ্কার করেন। গয়না ব্যবসায়ী এক বন্ধুকে ধাতব ব্রেসলেটগুলো দেখালে সেই মহিলা জানান, এগুলো বেশ পুরোনো আর সোনার তৈরি। এরপর তারা পুলিশে খবর দেন। 

জানা যায়, নিকাশি ব্যবস্থার জন্য প্রায় ২ ফুট গভীর গর্ত খোঁড়া হচ্ছিল। তার নিচেই ব্রেসগুলোর দেখা মেলে। একটি পাথরের নিচে চাপা ছিল ব্রেসলেটগুলো। চারটি ব্রেসলেটের ওজন প্রায় ৪৮ গ্রাম। 

আয়ারল্যান্ডের ডোনেগাল-ডেরি সীমান্তের কাছে সোনার ব্রেসলেটগুলো পাওয়া যায়। ইতোমধ্যে ইতিহাসবিদ ও প্রত্নতত্ত্ববিদরা সোনার বালাগুলো নিয়ে নড়ে চড়ে বসেছেন। তাদের দাবি ব্রেসলেটগুলো ব্রোঞ্জ যুগ বা তারও আগের সময়ের। অর্থাৎ ১০০০ খ্রিস্টপূর্ব আমলের এই ব্রেসলেটগুলো, অর্থাৎ প্রায় ৩০১৮ বছরের প্রাচীন এই ব্রেসলেট। 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড