• রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

প্রকৃতির এক অদ্ভুত রহস্য ‘ফিংগাল’স কেভ’

  অধিকার ডেস্ক    ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১৯

ফিংগাল’স কেভ
ফিংগাল’স কেভ (ছবি : ইন্টারনেট)

দ্বীপের নাম ‘ফিংগাল’স কেভ’। স্কটল্যান্ডের অদূরে উত্তাল সমুদ্রে স্টাফা দ্বীপপুঞ্জে দ্বীপটির অবস্থান। সেই দ্বীপে কেউ বাস করেন না। হাজার বছরেরও বেশি সময় ধরে নাবিকেরা দেখতে পাচ্ছে তাকে। এক সময় সময় ‘সমুদ্র নেকড়ে’ ভাইকিংরা এই দ্বীপের নাম রেখেছিল ‘ফিংগাল’স কেভ’।

প্রকৃতির আশ্চর্য খেয়ালে এই দ্বীপটির ভেতরে তৈরি হয়েছে অসংখ্য খিলান। দেখলে মনে হবে যেন কোনো স্থাপতি দীর্ঘদিন ধরে যত্ন করে গড়েছেন এই গুহা। ভূতত্ত্ববিদদের মতে, রহস্যজনক এই গুহাটির সৃষ্টি হয়েছিল লাভা থেকে। আর তাই গলিত পাথর খড়িমাটির ওপর দিয়ে যাওয়ায় গুহাটি এই বিশেষ আকৃতি পায়।

গুহা

গুহার বাহিরের দৃশ্য

অন্যদিকে আয়ারল্যান্ডের ‘জায়ান্ট’স কজওয়ে’ নামের একটি স্থানের সঙ্গে এই দ্বীপটির আশ্চর্য রকমের মিল পাওয়া গেছে। যদিও ভূতত্ত্ববিদরা মনে করেন এদের মিল নাকি আপতিক নয়। তবে এই দুই প্রাকৃতিক বিস্ময়ের যোগসূত্র রয়েছে বলে তাদের ধারণা।

মূলত লাভাস্রোত থেকে এই দুই গুহার সৃষ্টি হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। উপকথা রয়েছে দুটি গুহার সঙ্গে সংযোগ ছিল। পরবর্তী সময়ে সেই সেতু ধ্বংস হয়ে যায়।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড