• শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

যে জলপ্রপাত থেকে গড়িয়ে পড়ে ‘গোলাপি’ জল!

  অধিকার ডেস্ক    ৩১ জানুয়ারি ২০১৯, ০৯:৩৪

ক্যামেরন জলপ্রপাত
ক্যামেরন জলপ্রপাত (ছবি : ইন্টারনেট)

প্রকৃতি মাঝেমধ্যেই আমাদের অবাক করে দেয়। অনেকসময় ভিন্ন জিনিসের বৈজ্ঞানিক ব্যাখা জানার পরও অবাক হতে ভালো লাগে আমাদের। কানাডার আলবের্তা প্রদেশে গেলেও আপনি অবাক হবেন প্রকৃতির কাণ্ড দেখে। বলছিলাম সেখানে অবস্থিত সেখানকার ‘ওয়াটারটন লেকস ন্যাশনাল পার্ক’ এর 'ক্যামেরন জলপ্রপাতের' কথা। 

সাধারণ জলপ্রপাতের মতো দেখতে এটি। তবে অবাক হবেন কেন? কারণ এই জলপ্রপাতের রয়েছে এক বিশেষ আকর্ষণ। 

আরও পড়ুন : ৯৬ টাকায় মিলবে আস্ত বাড়ি!

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বছরের অন্য সময় ওই জলপ্রপাত ও তার আশেপাশের হ্রদের জল ভীষণ স্বচ্ছ থাকে, তা সবার নজরও কাড়ে। কিন্তু বর্ষাকাল আসলেই এখানে শুরু হয় প্রকৃতির জাদু। 

জলপ্রপাত

বর্ষাকাল ছাড়া জলপ্রপাতের জলের রং থাকে স্বাভাবিক

 

এসময় জলপ্রপাতের রং বদলে যায়। বেশিরভাগ সময়ই গোলাপি পানি গড়িয়ে পড়তে দেখা যায়। আবার দিনের আলোর পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্রদের পানির রঙের পরিবর্তন হয়। কখনো হয়ত লাল টুকটুকে পানি, আবার কখনো গাঢ় কমলা। 

ভূতত্ত্ববিদদের মতে, ক্যামেরন জলপ্রপাতের সংলগ্ন এলাকায় রয়েছে ‘অ্যাগ্রোলাইট’ নামে এক ধরনের পলি মাটি। বর্ষায় বৃষ্টির স্রোতে এই পলি মাটি যখন হ্রদের পানিতে গিয়ে মিশে তখন তা গোলাপি রং ধারণ করে। 
 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: info@odhikar.news

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড