• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

৯৬ টাকায় মিলবে আস্ত বাড়ি!

  অধিকার ডেস্ক    ১৯ জানুয়ারি ২০১৯, ০৮:৫৩

বাড়ি
ছবি : সংগৃহীত

একটা ঘর ভাড়া নিতেই লেগে যায় ৬/৭ হাজার টাকা, ফ্ল্যাট ভাড়া নিতেও প্রায় ১৫ হাজার টাকা লেগে। এ তো ভাড়ার কথা, ছোট্ট একটা ফ্ল্যাট কিনতে প্রয়োজন হয় ৩০ থেকে ৪০ লাখ টাকা। সেখানে বাড়ির হিসেব আর না ই বা দিলাম। কিন্তু যদি বলি মাত্র ৯৬ টাকায় কিনতে পারবেন একটি আস্ত বাড়ি?

না, ভুল কিছু দেখছেন না। তবে এমন বাড়ি কিনতে আপনাকে যেতে হবে ইতালি। কারণ, ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ সিসিলিতে ছোট থেকে মাঝারি বেশ কিছু বাড়ি বিক্রির জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছে। প্রতিটি বাড়ির মূল্য ১ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা মাত্র ৯৬ টাকা।

পাহাড়ের কোল ঘেঁষা নিরিবিলি শহর সাম্বুকা। এখান থেকে সহজেই দেখা যায় ভূমধ্যসাগরের অপরূপ দৃশ্য। বাড়িগুলোর জানালায় চোখ রাখলেই দেখা যায় সৈকতগুলো। প্রকৃতির মায়া জড়ানো এ শহরে পানির দামে বাড়ি বিক্রি হলেও এসব বাড়ি কিনে কেউ পানিতে পড়বেন না। সাম্বুকা নগর প্রশাসনই সেই গ্যারান্টি দিচ্ছে।

তবে এই বাড়ির মূল্য আসলে প্রতীকী। মূলত শহরটি আবারও জমজমাট করার লক্ষ্যেই ৪০ থেকে ১৫০ বর্গমিটারের এ বাড়িগুলো বিক্রির চিন্তা এসেছে। সাম্প্রতিক বছরগুলোতে দেখা যায়, ইতালির আরও অনেক গ্রামের মতোই এই গ্রামই ধীরে ধীরে জনশূন্য হয়ে পড়ছে। স্থানীয় সব বাসিন্দারা পাড়ি জমাচ্ছে বড় বড় শহরে।

ইতালিতে এর আগেও বাড়ি বিক্রির এমন লোভনীয় বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। কিন্তু সেসব বিজ্ঞাপনের চেয়ে এবারের অফার আলাদা বলে দাবি সাম্বুকার নগর কর্তৃপক্ষের। শহরটির ডেপুটি মেয়র ও পর্যটনবিষয়ক কাউন্সিলর জুজেপ্পে কাচোপ্পো বলেন, ‘এই বাড়িগুলো বর্তমানে নগর প্রশাসনের মালিকানায় রয়েছে। আমরা বাড়ি বিক্রির মধ্যস্বত্বভোগী কোনো পক্ষ নই যে, বিক্রেতা ও ক্রেতার মধ্যে কোনো মিথ্যা তৈরি করব। এখানে প্রতারণার কোনো ঝুঁকি নেই। আপনি কিনতে চাইলে, সঙ্গে সঙ্গে তা হাতে পেয়ে যাবেন।’

পৃথিবীর যেকোনো দেশের মানুষ এসব বাড়ি কিনতে পারবেন। তবে তার জন্য একটি ছোট্ট শর্ত জুড়ে দিয়েছে কর্তৃপক্ষ। ক্রেতাকে একটি বাড়ি কেনামাত্রই তা ঘষেমেজে ঝকঝকে করে তুলতে হবে। তা করতে হবে নিজের গাঁটের পয়সা খরচ করেই। এ কাজের জন্য ক্রেতা ৩ বছর সময় পাবেন। সংস্কারের জন্য ন্যূনতম ব্যয় ১৫ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ লাখ ৩৬ হাজার টাকা) থেকে শুরু।

এর পাশাপাশি নিরাপত্তা আমানত হিসেবে শুরুতে জমা রাখতে হবে ফেরতযোগ্য ৫ হাজার ইউরো (৪ লাখ ৭৮ হাজার টাকা)। সংস্কারকাজ শেষ হলেই সেটি ফেরত দেওয়া হবে ক্রেতাকে। কাচোপ্পো জোর দিয়ে বলেন, ক্রেতা হতাশ হবেন না, গ্যারান্টি।

তো কী ভাবছেন? কিনবেন নাকি বাড়ি?

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড