• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোনো পুরুষের কণ্ঠ শুনতে পাচ্ছেন না এক চীনা নারী!

  অধিকার ডেস্ক    ১৬ জানুয়ারি ২০১৯, ০৯:২৩

কান
ছবি : প্রতীকী

ধরুন সকালে ঘুম থেকে সুস্থ মানুষ উঠেছেন। সবকিছুই ঠিকঠাক কিন্তু নির্দিষ্ট কারোর কণ্ঠ কিছুতেই শুনতে পারছেন না। নিশ্চয়ই বলবেন, এ আবার কেমন ব্যাপার! কিন্তু বাস্তবে এমন উদ্ভট ঘটনাই ঘটেছে চীনের এক নারীর ক্ষেত্রে।

সকালে ঘুম থেকে উঠে সব শব্দ শুনতে পেলেও নিজের প্রেমিকের কন্ঠস্বর কিছুতেই শুনতে পারছিলেন না তিনি। বিরল এই সমস্যার কারণেই বর্তমানে সংবাদ শিরোনামে উঠে এসেছেন মিং চেন নামের ওই চীনা নারী।

জানা যায়, বিচিত্র এই সমস্যা নিয়ে হাসপাতালে পৌঁছান চেন। চিকিৎসকদের জানান, আগের রাতে ঘুমাতে যাওয়ার সময় কানে অদ্ভুত শব্দ শুনছিলেন তিনি, বমিও পাচ্ছিল।

হাসপাতালে চেনের পরীক্ষা করেন জিয়াওকিং নামের এক নারী চিকিৎসক। দেখা যায়, লিনের কণ্ঠ বেশ ভালোভাবেই শুনতে পাচ্ছেন চেন। কিন্তু নিকটবর্তী এক পুরুষ রোগীর কণ্ঠ কিছুতেই শুনতে পাচ্ছিলেন না তিনি।

চিকিৎসকেরা জানিয়েছেন, এটি বেশ বিরল একটি ঘটনা যা ‘লো ফ্রিকোয়েন্সি হিয়ারিং লস’ নামে পরিচিত। এ কারণে চেন শুধুমাত্র ভরাট পুরুষ কণ্ঠ শুনতে পাচ্ছেন না।

মূলত, কানের ভেতরে থাকা সুক্ষ্ম লোমের কারণেই মানুষ শব্দ শুনতে পায়। বয়সের সঙ্গে সঙ্গে এই লোমগুলো লোপ পায় কিংবা ক্ষতিগ্রস্ত হয়। তখন বিভিন্ন তরঙ্গের শব্দ শোনার ক্ষেত্রে বাধা সৃষ্টি হতে পারে।

চেনের ক্ষেত্রে তেমন কিছু ঘটতে পারে বলেন ধারণা করছেন চিকিৎসকরা। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রের চিকিৎসকদেরও মাথা ঘামানোর কারণ হয়ে দাঁড়িয়েছে চেনের এই অদ্ভুত অসুখ।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড