• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুরগির মাংস কালো, তাতেই রোগমুক্তির জাদু!

  অধিকার ডেস্ক    ১২ জানুয়ারি ২০১৯, ০৮:৪৭

কড়কনাথ মুরগি
কড়কনাথ মুরগি (ছবি : ইন্টারনেট)

কালো রঙের মুরগি নিশ্চয়ই দেখেছেন, কিন্তু মুরগির মাংস কালো হওয়ার কথা কি কখনো শুনেছেন? কড়কনাথ মুরগি নামের এক প্রজাতির মুরগির কিন্তু পালক থেকে শুরু হাড়-মাংস সবই কালো। রক্ত যদিও লাল তবে তাতে আছে কালচে আভা। কেবল ডিমের রঙই সাদা।

এই মুরগির মাংসের প্রতি কেজির দাম হাজার টাকা। একজোড়া ডিম কিনতে লাগবে ৫০টাকার বেশি। দাম শুনে অবাক হচ্ছেন? কেন এত দাম এই প্রজাতির মুরগির ডিম আর মাংসের? কারণ, এই মুরগিতেই অসুখ থেকে মুক্তির জাদু দেখছেন বিশেষজ্ঞরা।

রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে রক্তের শর্করা নিয়ন্ত্রণ, পেশী শক্তি বৃদ্ধি থেকে শুরু করে ক্যানসার প্রতিরোধেও এটি বিশেষ ভূমিকা পালন করে বলে ধারণা চিকিৎসকদের। এই মুরগিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রচুর পরিমাণ আয়রন।

আরও পড়ুন : খাবারে চুলের ঘ্রাণ!

সাধারণ মুরগির চাইতে এতে থাকা কোলেস্টেরলের মাত্রাও অনেক কম। এই মুরগির মাংসে রয়েছে ১ দশমিক ৯৪ শতাংশ ফ্যাট, যা অন্য প্রজাতির মুরগির মাংসের তুলনায় অনেকটাই কম।

সম্প্রতি ভারতের ২৪ পরগনা জেলায় এই প্রজাতির মুরগির খোঁজ মেলে। পুষ্টিবিদদের মতে এই মুরগি ডায়েট চার্টে রাখলে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল কিংবা রক্তস্বল্পতার মতো সমস্যা থেকে দূরে থাকা যাবে।

শুধু তা-ই নয়, এই মুরগিতে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় এর পুষ্টিগুণও অন্যান্য মুরগির চেয়ে অনেক গুণ বেশি। স্বাদও অনন্য।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড