নিউজিল্যান্ডের আকাশে আগুনের গোলা! (ভিডিও)

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৩:৪৬

 অধিকার ডেস্ক   

পরিষ্কার রাতের আকাশ, হঠাৎ দেখা গেল আগুনের একটি গোলা ছুটে বেড়াচ্ছে আকাশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত। সম্প্রতি নিউজিল্যান্ডের আকাশে এমন আলোর খোঁজ মিলেছে। কিন্তু এ আগুনের গোলার উৎস কী? 

সামাজিক যোগাযোগমাধ্যমে নিউজিল্যান্ডের আকাশের ছবি ও ভিডিওতে ভাইরাল হয়। সেখানে দেখা যায়, আকাশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যাচ্ছে একটি আগুনের গোলা। কিছুদূর যাওয়ার পর তা দুই ভাগে ভাগ হয়ে যাচ্ছে। 

আগুনের গোলার উৎস নিয়ে অনেকে অনেক মন্তব্য করেছে। নিউজিল্যান্ডের ওটাগো মিউজিয়ামের ডিরেক্টর রিচার্ড ইস্টার এবং ইয়ান গ্রিফিন জানিয়েছেন, এই রহস্যময় আগুনের গোলাটি মূলত রাশিয়ার একটি উপগ্রহ। 

এক টুইটার বার্তায় তিনি জানান, রাশিয়া সেনাবাহিনীর তরফে জানানো হয়েছিল পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় ঢুকতে পারে একটি উপগ্রহ। আর নিউজিল্যান্ডের আকাশে যে আগুনের গোলাটি দেখা গিয়েছিল সেটি সেই উপগ্রহই। 

যদিও অকল্যান্ড অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সভাপতি বিল থমাস, রাশিয়ার উপগ্রহের তত্ত্ব মানতে রাজি নন। তিনি জানিয়েছেন আগুনের গোলাটি দেখতে ধূমকেতুর মতো। রাশিয়ার উপগ্রহ হোক কিংবা ধূমকেতু, এই ঘটনার ভিডিও কিন্তু সোশ্যাল মিডিয়ায় দারুণ আলোড়ন সৃষ্টি করেছে।

 

Just saw what might be a meteorite over Gisborne- looked like it went to earth further east. Hear us all buzzz out! pic.twitter.com/Ylow0bD9ZT

— Simon Pound (@simon_pound) January 5, 2019