• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমবঙ্গে জন্ম নিল একচোখা বাছুর! (ভিডিও)

  অধিকার ডেস্ক    ০৮ জানুয়ারি ২০১৯, ১৫:৪৯

এক চোখ বিশিষ্ট বাছুর
পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার জন্ম নেওয়া এক চোখ বিশিষ্ট বাছুর। (ছবিসূত্র : দ্য ডেইলি মেইল)

ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার জন্ম নিয়েছে এক চোখ বিশিষ্ট একটি বাছুর। এবার সেই একচোখা বাছুরটিকে ‘গোমাতা’ ভেবে পূজা করতে শুরু করেছে গ্রামের মানুষজন। সোমবার (৭ জানুয়ারি) ভারতীয় মিডিয়ার বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইল।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এই বাছুরটির একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে ভাইরাল হয়। মূলত এরপরই তা নিয়ে শুরু হয় জনমনে উত্তেজনা।

বিশেষজ্ঞদের মতে, এটি একটি বিরল ঘটনা। তবে এটা কোনো অলৌকিক কিছু নয়। বাছুরটি ‘সাইক্লপিয়া’ নামের এক জন্মগত রোগে আক্রান্ত। এই রোগটি মানুষেরও হতে পারে।

তারা আরও বলছেন, সাইক্লপিয়া’য় আক্রান্ত প্রাণিগুলো মূলত একটি চোখ নিয়ে জন্মায়। সাধারণত মস্তিষ্কের ডান ও বাম অংশ দুই চোখের নিয়ন্ত্রণ করে। সাইক্লপিয়া’র ক্ষেত্রে প্রাণির একটি চোখকেই এই দুই অংশই নিয়ন্ত্রণ করে থাকে।

স্থানীয়দের মতে, বাছুরটি মা তার জন্মানোর পরে তাকে ত্যাগ করেছে। কিন্তু গ্রামের একজন নারী দায়িত্ব নিয়েছেন এটিকে বাঁচিয়ে রাখার। তিনিই তাকে খাওয়াচ্ছেন, বর্তমানে বাছুরটি তার অধীনেই আছে। একইসঙ্গে শুরু হয়েছে এর পূজার্চনা।

উল্লেখ্য, ‘সাইক্লপিয়া’ শব্দটি এসেছে গ্রিক পুরাণে বর্ণিত একচক্ষু দানব সাইক্লপের নাম অনুসারে। এই রোগে আক্রান্ত প্রাণিদের দৃষ্টিশক্তি খুব ক্ষীণ হয়। তবে এরা আলো-অন্ধকারের প্রভেদ খুব ভালোই টের পায়।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড