• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাঁঠালের বীজে কফির স্বাদ!

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ১৫:২৩

কফি
ছবি : সংগৃহীত

আপনি কি কফিপ্রেমী? ভালোবাসেন হরেক রকম কফিতে চুমুক দিতে? ভাবুন তো কফিতে যদি কাঠালের স্বাদ থাকে কিংবা কাঠাল থেকে যদি কফি হয় তার স্বাদ কেমন হবে?

কফিপ্রেমীদের জন্য নতুন এক কফি এনেছে বিজ্ঞানীরা। ব্রাজিলের সাও পাওলো কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এবার কফি বানালেন কাঁঠালের বীজ দিয়ে।

কফি উৎপাদনে সেরা দেশ ব্রাজিল। কিন্তু পুরো বিশ্বে সরবরাহের দাম বেড়ে যাওয়া, শ্রমিকশক্তি কমে যাওয়া ইত্যাদি কারণে হঠাৎ করে কফির দাম বেড়ে যাচ্ছিল। তাই বেশ কয়েক বছর ধরে মার খাচ্ছিল কফি ব্যবসা। তাই বিকল্প উপায় খুঁজছিলেন বিজ্ঞানীরা।

গবেষকদের মতে, কাঁঠালের বীজ শুকনো খোলায় ভেজে গুঁড়ো করলে তা দেখতে একদম কফি পাউডারের মতোই লাগে। আর তার সঙ্গে দুধ চিনি মেশানে এর স্বাদ হয় হুবুহু ক্যাপাচিনোর মতোই। এমনকি ব্ল্যাক কফিরপ্রেমীরাও কাঁঠালের বীজ থেকেই পাবেন কাঙ্ক্ষিত স্বাদ।

বিজ্ঞানীদের দাবি এ উপায়ে যদি বিভিন্ন প্রস্তুতকারী সংস্থাগুলো কফি তৈরি শুরু করে তবে এর দাম কমে যাবে অনেকখানি। এমন বিকল্প খুঁজে পেয়ে খুশী বিজ্ঞানীরা। তাদের ভবিষ্যতে চাহিদা অনুযায়ী কফির যোগান মেটাতে এই বিকল্প কাজে আসবে।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড