• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হোটেলে মিলবে আধা গ্লাস পানি, কারণ...

  অধিকার ডেস্ক

০৭ ডিসেম্বর ২০১৮, ১০:৪৬
পানি
পুনের রেস্তোরায় গ্রাহকদের আধা গ্লাস পানি সার্ভ করা হয় (ছবি : সংগৃহীত)

ভারতের পশ্চিমাঞ্চলীয় শহর পুনেতে সম্পূর্ণভাবে নিরামিষভোজীদের জন্য রয়েছে কালিঙ্গা নামের এক রেস্তোরা। যেখানে পানি খেতে চাইলে মিলবে আধাগ্লাস পানি। কিন্তু কেনো? এ বিষয়টিকে নিয়ে একটি বারের জন্য হলেও আপনার মনে কৌতূহল জাগাবে।

পুনে শহরের অনেকগুলো হোটেল বা রেস্তোরায় এভাবে আধাগ্লাস পানি অতিথিদের সার্ভ করা হচ্ছে। পৌর কর্তৃপক্ষের প্রায় ৪০০ রেস্টুরেন্ট পানির ব্যবহার কমাতে এই পদক্ষেপ নিয়েছে। ভারতের অনেক শহর যেভাবে পানির সংকটের মধ্য দিয়ে যাচ্ছে সে প্রেক্ষাপটে ব্যতিক্রমী এই উপায়ে সমস্যাটিকে মোকাবেলার চেষ্টা করে যাচ্ছে পুনে।

পুনে রেস্তোরা এবং হোটেল ব্যবসায়ীদের এসোসিয়েশনের সভাপতি জানান, আধা-গ্লাস পানি টেবিলে দেন এবং কেউ না চাইলে সেটা আর রিফিল করা হয়না। তাদের ব্যবহারের পর বেঁচে যাওয়া পানিও কাজে লাগানো হয়। পুন:নবায়নের জন্য পানি শোধনাগারে চলে যায় এবং মেঝে পরিষ্কারে কাজে ব্যবহার করা হয়।

কালিঙ্গাতে প্রতিদিন প্রায় ৮০০ জন গ্রাহক আসেন তাদের শুধুমাত্র আধা-গ্লাস পানি সার্ভ করার মধ্য দিয়ে রেস্তোরাটি দৈনিক প্রায় ৮০০ লিটার পানি বাঁচাতে পারেন তারা।

এক গবেষণায় দেখা গেছে ২০২৫ সালে ভারত হবে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। সে কারণে পানির স্বল্পতা মোকাবেলার জন্য এ উপায় বের করেছে তারা। তারা জানান রেস্তোরায় আধা-গ্লাস পানি দেয়াটা কোন কৌশল নয় বরং এটা তাদের কাছে দারণ আইডিয়া এক মনে হয়।

খবর : বিবিসি

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড