• শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫  |   ২২ °সে
  • বেটা ভার্সন

১৭৮ বছর ধরে সচল যে ব্যাটারি!

  অধিকার ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ১১:১৯

ঘণ্টা
ছবি : সংগৃহীত

১৭৮ বছর ধরে বেজে চলছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ক্লেয়ারনডন ল্যাবরেটরির একটি ঘণ্টা। অবশ্য কারও কান অব্দি সে ঘণ্টা বাজার শব্দ পৌঁছায় না। কারণ, একটি কাঁচের জারে রাখা রয়েছে ঘণ্টাটি। জারের কাছে কান নিয়ে গেলে এর কম্পন অনুভব করা যায়।

আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম-এ প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, এত বছর ধরে এই ঘণ্টা বাজার পেছনে রয়েছে এক ‘আপাত অক্ষয় ব্যাটারি’। ১৮৪০ সাল থেকে সচল রয়েছে এই ব্যাটারি আর বাজিয়ে চলছে ঘণ্টাটিকে। 

জানা যায়, প্রযুক্তির ভাষায় এই ব্যাটারিটিকে বলা হয় ‘ড্রাই পাইল’। বিশ্বের প্রথম কয়েকটি ইলেকট্রিক ব্যাটারির মধ্যে এটি অন্যতম। এতে ব্যবহৃত হয়েছিল রুপা, দস্তা, গন্ধক, থেকে শুরু করে মূলা ও বিটের টুকরোও। 

এছাড়া আরও অনেক উপাদান রয়েছে এর ভেতর, যা জানা যায়নি। গবেষকরা এই ব্যাটারি খুলে পরীক্ষা করতে চাইলে সরাসরি না বলে দেওয়া হয়। কারণ, অতিরিক্ত ঘাঁটাঘাঁটি করলে এটি নষ্ট হয়ে যেতে পারে। 

আর তাই আজও এই অক্ষয় ব্যাটারির রহস্যের সমাধান অজানা রয়ে গেছে। 
 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড