• বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

সাধারণ এ পাত্রের দাম কয়েক লক্ষ টাকা!

  অধিকার ডেস্ক    ০৩ ডিসেম্বর ২০১৮, ১৩:০৫

পাত্র
প্রাচীন পাত্রটি হাতে মার্টিন (ছবি : সংগৃহীত)

সাধারণ একটি টুথব্রাশ হোল্ডার। নিলামে ৫ ডলারে তা কিনেছেন ব্রিটেনের এক ব্যক্তি। আমাদের দেশের হিসেবে যা ৪০০টাকা হবে। ৫ বছর তিনি ও তার পরিবার সেটা ব্যবহারও করেছেন, তবে এখন জানা যাচ্ছে সাধারণ দেখতে এই টুথব্রাশ হোল্ডারের দাম হতে পারে লক্ষাধিক টাকা! কিন্তু কেন? 

কার্ল মার্টিন নাম ব্রিটেনের ওই ব্যক্তি সাউথ ডার্বিশায়ারের নিলাম থেকে ৫ ডলারের বিনিময়ে ব্রাশ হোল্ডারটি কিনেছিলেন। তার একজন প্রত্ন ব্যবসায়ী বন্ধু একদিন খেয়াল করেন, মার্টিনের কাছে থাকা পাত্রের মতো দেখতে একই রকম একটি পাত্র নিলামে কয়েক লক্ষ ডলারে বিক্রি হয়েছিল বেশ কয়েক বছর আগে। 

নিজের ওয়াশরুম থেকে ব্রাশ হোল্ডারটি বন্ধু জেমস ব্রেঞ্চকে দেখানোর পর সে জানায়, মার্টিনের কাছে থাকা ব্রাশ হোল্ডারটি একটি অমূল্য জিনিস। বিখ্যাত সংস্থা ‘হানসন্স অকশনার্স’ জানিয়েছে, মার্টিনের কাছে থাকা হোল্ডারটি ব্রিটেনে আসে কোনো ভ্রমণপিপাসু মানুষের হাত ধরে। 

প্রায় ৪ হাজার বছরের পুরোনো পাত্র এটি। ধারণা করা হচ্ছে এটি আফগানিস্তানের সুপ্রাচীন পাত্র যা খ্রিস্টপূর্ব ১৯০০-তে ব্যবহৃত হতো। সবকিছু শোনার পর ১০০ ডলারের বিনিময়ে পাত্রটি বিক্রি করে দেন মার্টিন। নিলাম সংস্থার দাবি, কয়েক লক্ষ টাকার বিনিময়ে বিক্রি হবে এই প্রাচীন পাত্রটি। কিন্তু কেন এটি বিক্রি করে দিলেন মার্টিন? 

তিনি জানান, নিলামে তো অনেক কিছুই বিক্রি হয়। কিন্তু এত প্রাচীন ও মূল্যবান পাত্র এতদিন ধরে ব্যবহার করেছি বলে নিজেকে অপরাধী মনে হচ্ছিল। 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড