সন্তানদের স্তন পান করায় মাকড়সা! (ভিডিও)

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ০৯:২৫

 অধিকার ডেস্ক   

সে প্রাণীরা তাদের মায়ের স্তন পান করে জীবনধারণ শুরু করে তাদের স্তন্যপায়ী প্রাণী বলা হয়। এ তালিকায় মানুষ, কুকুর, বিড়াল, বাঘ, তিমি অনেকেই রয়েছে। তবে যদি বলা হয় মাকড়সা তার সন্তানদের স্তন পান করায়? অবিশ্বাস্য মনে হচ্ছে তাই না? 

সত্যিই এমন এক নতুন প্রজাতির মাকড়সার সন্ধান মিলেছে যারা তাদের বাচ্চাদের স্তন দান করে। চীনের একদল গবেষকের দাবি, এই মাকড়সারা তাদের বাচ্চাদের দুধ খাইয়ে বড় করে। তাইওয়ানে এই নতুন প্রজাতির মাকড়সার খোঁজ মিলেছে। 

নতুন প্রজাতির এই মাকড়সার নাম ‘জাম্পিং স্পাইডার’। এরা স্তন্যপায়ীদের মতো সন্তানদের দুধ পান করায়। ইউন্নানে অবস্থিত ‘চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেসর এক দল গবেষক বিষয়টি নিয়ে গবেষণা করেছেন।

তারা বেশ খুঁটিয়ে দেখছিলেন এই মাকড়সাগুলো কীভাবে তাদের বাচ্চাদের পরিচর্যা করে। তখনই তারা দেখতে পান বিস্ময়কর দৃশ্য। আর তা হলো, মা মাকড়সা তার শিশুদের স্তন পান করাচ্ছে। 

শুরুর দিকে মা মাকড়সাটি দুধ মাটিতে ফেলে দিচ্ছিল আর বাচ্চারা তা খাচ্ছিল। সপ্তাহ ঘুরতেই তারা সরাসরি মা মাকড়সার কোলে উঠে দুধ পান করছিল। প্রথমদিকে বিজ্ঞানীরা বুঝে উঠতে পারেননি মাকড়সার দেহ নিঃসৃত তরলটি কী। কিন্তু পরিবর্তী সময়ে তারা চমকে ওঠে আবিষ্কার করেন যে এটি দুধ ছাড়া কিছু নয়! 

এ বিষয়ে একটি ভিডিও প্রকাশ করেছে সায়েন্স ম্যাগাজিন। 

সূত্র : ইউএসএ টুডে, ডেইলি মেইল, নিউ ইয়র্ক টাইমস ইত্যাদি।