• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

শাস্তি হিসেবে মূত্রপান, খাওয়ানো হতো তেলাপোকাও!

  অধিকার ডেস্ক    ০৯ নভেম্বর ২০১৮, ১১:৩০

মূত্রপান
ছবি : সংগৃহীত

দেশভেদে কর্মীদের জন্য নানা শাস্তির বিধান রাখা হয় কোম্পানিগুলোতে। এই যেমন, বেতন কেটে নেওয়া, বাড়তি সময় কাজ করানো, বেতন আঁটকে রাখা ইত্যাদি। কিন্তু চীনের এক কোম্পানিতে নির্ধারিত সময়ে কাজ করতে না পারলে কর্মীদের যে শাস্তি দেওয়া হয়, তা শুনলে আপনি আঁতকে উঠবেন! 

কোনো কর্মী যদি নির্দিষ্ট সময়ের মধ্যে তার কাজ শেষ করতে না পারে তবে তাকে পান করতে হয় মূত্র, তাও আবার সবার সামনে! শুধু কী তাই? গৃহসজ্জা নির্মাণকারী এই কোম্পানিতে শ্রমিকদের শাস্তি হিসেবে খাওয়ানো হয় তেলাপোকা। এসব শাস্তির মধ্যে আরও রয়েছে মাথা ন্যাড়া করে দেওয়া, কমোডে মুখ ঢুকিয়ে পানি পান করানো ইত্যাদি। 

সম্প্রতি দেশটির সরকারি এক সংবাদমাধ্যমে শ্রমিকদের ওপর এমন নির্যাতনের চাঞ্চল্যকর খবর প্রকাশ পায়। এ ঘটনা সামনে আসার পর ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। কোম্পানির তিনজনকে পাঁচ থেকে দশ দিনের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন স্থানীয় একটি আদালত। 

দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই জানাচ্ছেন, দক্ষিণ পশ্চিম চীনের গুইঝোউ প্রদেশের একটি গৃহসজ্জা সামগ্রী নির্মাণ কারখানায় এ ধরনের নির্যাতন চালানো হয়। এসব নির্যাতন সহ্য করতে না পেরে কয়েকজন কর্মী কাজে ইতিও টেনেছিলেন। তাদের কাছ থেকে ভয়াবহ এসব নির্যাতনের ঘটনা জানা যায়। 

কেবল শাস্তি দিয়েই শেষ নয়, কর্মীদের থেকে জরিমানাও আদায় করে নিত কোম্পানিটি। 

সূত্র : ডেইলি এক্সপ্রেস, দ্য মিরর ইত্যাদি 
 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড