• মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সিঙ্গাপুরে নিষিদ্ধ চুইংগাম, কারণ...

  অধিকার ডেস্ক    ০৮ নভেম্বর ২০১৮, ১১:২০

চুইংগাম
ছবি : প্রতীকী

কাজের ফাঁকে কিংবা পথ চলতে চলতে চুইংগাম খান অনেকেই। শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক যেকোনো বয়সের মানুষের কাছেই এটি পছন্দনীয়। বিশ্বের প্রায় সব দেশেই চুইংগাম সহজলভ্য। তবে সিঙ্গাপুরের বেলায় পুরো ব্যাপারটিই অন্যরকম। সহজলভ্য হওয়া তো দূরে থাক, চুইংগাম কেনা-বেচা করাই নিষিদ্ধ দেশটিতে। 

কেউ যে লুকিয়ে চুইংগাম বিক্রি করবে সে উপায়ও নেই। ধরা পড়লে গুনতে হবে বিশাল অঙ্কের জরিমানা। সেই জরিমানা কত জানতে চান? ১ হাজার ডলার! বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৪ হাজার টাকা।  

চুইংগামের বিরুদ্ধে এ আইন চালু করা হয় ১৯৯২ সালে। তখন থেকেই নিষেধাজ্ঞা জারি করা হয় পরিবহন, বিক্রি ও খাওয়ার ওপর। কেবল চুইংগাম নয়, যেকোনো গাম জাতীয় পণ্যের ওপরই দেশটির নেতিবাচক মনোভাব রয়েছে। 

প্রশ্ন হলো- কেন চুইংগাম বিক্রির ওপর এত বিশাল জরিমানা? কেনই বা নিষিদ্ধ এটি? মূলত সিঙ্গাপুর বেশ পরিচ্ছন্ন একটি শহর। আর এই পরিচ্ছন্নতা বজায় রাখতেই এমন পদক্ষেপ নেওয়া।  

খাওয়ার পর চুইংগাম রাস্তায় ফেলে দিলে তা লেপ্টে যায় এবং বেশ বাজেভাবে নোংরা নয়। তাই শহরকে পরিচ্ছন্ন রাখতে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর। 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected]mail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড