• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গায়েব হয়ে গেল ‘দ্বীপ’!

  অধিকার ডেস্ক    ০৫ নভেম্বর ২০১৮, ১০:৩১

দ্বীপ
ছবি : সংগৃহীত

পানির স্রোতে বড় মাটির খণ্ড বিলীন হয়ে যেতে পারে। এ দৃশ্যের সঙ্গে পরিচিত আমরা অনেকেই। কিন্তু তাই বলে চোখের সামনে পুরো একটি দ্বীপ গায়েব হয়ে যাওয়া? সত্যিই এমন ঘটনা ঘটেছে জাপানে। আর পুরো ব্যাপারটিতেই স্তম্ভিত সাধারণ মানুষ থেকে শুরু করে পেশার ভূগোলবিদরা। দেশটির এসানবেহানাকিতাকোজিমা নামের একটি দ্বীপ হারিয়ে গেছে সম্পূর্ণভাবে।

জানা যায়, দ্বীপটির অবস্থান ছিল হোক্কাইডোর সারুফাৎসু গ্রামের থেকে ৫০০মিটার দূরত্বে। যদিও এ দ্বীপে কোনো জনবসতি ছিল না। ২০১৪ সালে জাপান সরকার দ্বীপটির নাম দেয় ‘এসানবেহানাকিতাকোজিমা’।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, একটি ভূখণ্ডকে তখনই দ্বীপ বলা যাবে যখন সেখানে জোয়ারের সময়েও পানির উপরিতল জেগে থাকে। এই শর্ত পূরণ করায় সরকারিভাবে এসানবেহানাকিতাকোজিমাকে দ্বীপের মর্যাদা দেওয়া হয়েছিল।

এই দ্বীপটি পানির নিচে তলিয়ে যাওয়ায় বেশ চিন্তায় পড়েছেন জাপানি সমুদ্র ও ভূ বিশেষজ্ঞরা। ১৯৮৭ সালের জরিপ অনুযায়ী, সাগরতলের ১ দশমিক ৪ মিটার উপরে এসানবেহানাকিতাকোজিমা বিরাজ করত। এই দ্বীপের তলিয়ে যাওয়ার মানে দাঁড়ায়, সমুদ্রতল উপরে উঠে এসেছে।

জাপানের উপকূলরক্ষী বাহিনীর মুখপাত্র তোমু ফুজি জানিয়েছেন, এসানবেহানাকিতাকোজিমার হারিয়ে যাওয়ার পেছনে ঝড় বা তুষারপাত দায়ী থাকতে পারে। আপাতত সংশ্লিষ্ট এলাকায় অনুসন্ধান চালাচ্ছে জাপানের উপকূলরক্ষী বাহিনী। দ্বীপ বিলীন হওয়ার জায়গাটি জাহাজ চলাচলের জন্য উপযুক্ত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড