• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

একসঙ্গে ১২টি ছানার জন্ম দিল মা কুকুর

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

২৮ নভেম্বর ২০২২, ১৬:৩৯
একসঙ্গে ১২টি ছানার জন্ম দিল মা কুকুর

পিরোজপুরে মঠবাড়িয়া উপজেলায় একটি পোষা মা কুকুর একসঙ্গে ১২টি বাচ্চা প্রসব করায় এলাকায় বিস্ময়ের সৃষ্টি হয়েছে। স্বাভাবিক প্রাকৃতিক প্রজননে সাধারণত একটি মা কুকুর ৪/৫টি ছানা দিয়ে থাকে। সেখানে একসাথে ১২টি ছানা প্রসবের ঘটনায় মা কুকুর ও তার ১২টি ছানাকে একনজর দেখতে উৎসুক জনতাদের ভিড় করতে দেখা যায় তার মনিবের বাড়িতে।

বিরল এ ঘটনাটি মিলছে পৌর শহরের ৭নং ওয়ার্ড নিউমার্কেট ৮০ ভিটি এলাকায় সাংবাদিক মনির হোসেন আকনের বাড়িতে।

এক সপ্তাহ আগে দেশীয় জাতের এ পোষা মা কুকুরটি তার মনিবের বাড়ির আঙিনায় ১২টি ছানা প্রসব করে। প্রতিটি ছানাই ফুটফুটে আর নাদুস-নুদুস। মা কুকুর কোথাও গেলে বাচ্চাগুলো দলবেঁধে মায়ের পিছনে পিছনে ছুটে আর দুরন্তপনায় মেতে উঠে। মা ও কুকুর ছানাগুলোর এমন গভীর মমতা এলাকার মানুষকে মুগ্ধ করেছে।

এক নজর দেখার জন্য প্রতিদিনই পথচারী, স্কুল পড়ুয়া শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ ভিড় জমান সেখানে। একই এলাকার আধা কিলোমিটার দূরে অন্য এক মালিকের একটি পোষা কুকুর ৩টি বাচ্চা দেয়। সে বাচ্চাগুলোকে দেখা যায় তার মাকে রেখে মনির আকনের প্রভুভক্ত পোষা মা কুকুরের ১২টি ছানার সাথে থাকতে।

মনির হোসেন আকন বলেন, কিছুদিন আগে আমাদের পোষা কুকুরটি ১২টি ছানা দেয়। একসাথে এতোগুলো ছানা তাই নজর রাখতে হয় আরও বেশি। বাসার পাশেই গাড়ি চলাচলের রাস্তা। বাচ্চাগুলো অনেক সময় ছোটাছুটি করে রাস্তায় বেড় হয় মা কুকুরে সাথে। প্রতিটি বাচ্চাই দেখতে খুব সুন্দর। এতগুলো বাচ্চা পর্যাপ্ত দুধ পেতে মা কুকুরটির প্রয়োজনের তুলনায় খাবার দিতে হয় আরও বেশি।

তিনি আরও বলেন, অনেক সময় আশপাশের কুকুরের ছানা এসেও যুক্ত হয় আমাদের এই ১২টি ছানার সাথে। ফলে অনেক সময় মা কুকুরটি একসাথে এতগুলো বাচ্চাকে দুধ খাওয়াতে গিয়ে নাজেহাল হয়ে পড়ে। তারপর মা কুকুরটি পরম যত্নে আগলে রাখছে বাচ্চাগুলোকে। এমন দৃশ্য এলাকার সকলকে মুগ্ধ করেছে।

ওই এলাকার বাসিন্দা গৌতম কর্মকার বলেন, আমরা ছোটবেলা থেকে দেখে আসছি সাধারণত কুকুর ৪/৫টা বাচ্চা দেয়। এক কুকুরে একসাথে ১২টি ছানা এর আগে এমন ঘটনা কখন দেখিনি। বাচ্চাগুলোও রীতিমত নাদুস নুদুস। সবচেয়ে ভালো লেগেছে সজাগ দৃষ্টিতে মা কুকুরটি পরম যত্নে ছানা গুলোকে আগলে রাখা দেখে। কোনো কারণে একটি ছানা বিপদে পড়লে অমনি মা কুকুরটি গ্যাউ গ্যাউ করে এগিয়ে যায় বাঁচাতে।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড