• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর নেপালের বাহাদুর

  ভিন্ন খবর ডেস্ক

২৭ মে ২০২২, ১৭:২০
খর্বকায় কিশোর দর বাহাদুর খাপাঙ্গি
খর্বকায় কিশোর দর বাহাদুর খাপাঙ্গি। (ছবি : সংগৃহীত)

নেপালের রাজধানী কাঠমান্ডুর বাসিন্দা ১৭ বছরের দর বাহাদুর খাপাঙ্গি বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়েছে। তার উচ্চতা মাত্র ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৫ ইঞ্চির সামান্য কম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, বাহাদুরের জন্ম ২০০৪ সালের ১৪ নভেম্বর। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের দেওয়া তথ্যানুযায়ী, গত ২৩ মার্চ কাঠমান্ডুতে বাহাদুরের উচ্চতা মাপা হয়। তাতে দেখা যায়, তার উচ্চতা ৭৩ দশমিক ৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৪ দশমিক ৯ ইঞ্চি।

দর বাহাদুরের বড় ভাই নারা বাহাদুর খাপাঙ্গি ছোট ভাইয়ের স্বীকৃতি নিয়ে বলেন, ‘আমি খুবই খুশি যে আমার ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে সনদ পেয়েছে।’

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলেছে, ‘কাঠমান্ডুতে এক অনুষ্ঠানে বাহাদুরকে সনদপত্র প্রদান করেন নেপাল পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ধনঞ্জয়া রেগমি।’

স্কুল শিক্ষার্থী দর বাহাদুর কাঠমান্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের জেলা সিন্ধুলিতে থাকে। জানা গেছে, জন্মের পর সাত বছর পর্যন্ত স্বাভাবিক মানুষের মতোই বৃদ্ধি হয়েছিল তার। কিন্তু তারপর কোনো এক অজ্ঞাত কারণে উচ্চতা বৃদ্ধি থমকে যায়।

বাহাদুরের আগে এই স্বীকৃতি ছিল খগেন্দ্র থাপা মাগারের, তিনিও নেপালি। খগেন্দ্রর জন্ম ১৯৯২ সালের অক্টোবরে। তাঁর উচ্চতা ৬৫ দশমিক ৫৮ সেন্টিমিটার বা ১ ফুট ১ দশমিক ৮ ইঞ্চি। খগেন্দ্র ১৮ বছর বয়সে সবচেয়ে খর্বকায় ব্যক্তির স্বীকৃতি পান। ২০২০ সালে ২৭ বছর বয়সে মৃত্যু হয় তার।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড