• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাটির ৬৩০ ফুট নীচে প্রাচীন অরণ্যের সন্ধান!

  ভিন্ন খবর ডেস্ক

২৩ মে ২০২২, ১৬:৫৩
সিঙ্কহোলে ৪০ মিটার পর্যন্ত লম্বা গাছ
সিঙ্কহোলে ৪০ মিটার পর্যন্ত লম্বা গাছ। (ছবি : সংগৃহীত)

মাটি থেকে ৬৩০ ফুট গভীর সিঙ্কহোলের নীচে লুকিয়ে থাকা প্রাচীন এক অরণ্যের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। এই জঙ্গলে ৪০ মিটার পর্যন্ত লম্বা গাছ রয়েছে বলে জানিয়েছেন তারা।

‘সিঙ্কহোল’ হল মাটির নীচের গহ্বর, যা মাটির নীচে হওয়া ধসের কারণে তৈরি হয়। বিজ্ঞানীদের দাবি, এই জঙ্গলে অনেক এমন উদ্ভিদ এবং প্রাণীর খোঁজ মিলতে পারে, যারা একেবারে নতুন প্রজাতির।

দক্ষিণ চিনের গুয়াংজি অঞ্চলে এক গুহার খোঁজ দিয়েছিলেন একটি অনুসন্ধিৎসু দল। তাঁরাই প্রথম এই গহ্বর এবং জঙ্গলটির খোঁজ পান। এর পরই, জঙ্গলটির বিষয়ে বিজ্ঞানীদের জানায় ওই দল। লেই কাউন্টির ৩০টি সিঙ্কহোলের মধ্যে এটিই সবচেয়ে বড়। এই গহ্বরটি লম্বায় ১০০০ ফুট এবং ৪৯০ ফুট চওড়া। গভীরতা ৬৩০ ফুট।

ইতোমধ্যে এ সিঙ্কহোলে থাকা বনাঞ্চলের ছবি ভাইরাল হয়েছে। তবে এবারই কিন্তু প্রথম নয়, এর আগে মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে এমন সিঙ্কহোলের সন্ধান পাওয়া গেছে।

চীনের ‘ইন্সটিটিউট অব কার্স্ট জিওলজি’র ইঞ্জিনিয়ার ঝাং ইউয়ানহাই স্থানীয় সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এই গহ্বরের দেওয়ালে তিনটি গুহার খোঁজও মিলেছে। এক দম নীচে রয়েছে জঙ্গল। এই জঙ্গলে কী আছে, তা দেখার জন্য বিজ্ঞানীরা কয়েক ঘণ্টা চেষ্টা চালানোর পর এই গহ্বরের একেবারে তলদেশে পৌঁছান। এই দলের নেতৃত্বে ছিলেন চেন লিক্সিন।

তিনি জানান, গাছের পাশাপাশি এই জঙ্গলে তাঁর কাঁধ পর্যন্ত লম্বা বেশ কিছু উদ্ভিদের খোঁজও পাওয়া গিয়েছে। সিঙ্কহোলটির ভেতরের প্রবেশের তিনটি পথেরও সন্ধান পেয়েছেন তারা। ভেতরে গাছগুলো সূর্যের দিকে মুখ করে বেড়ে উঠেছে।

চীনা সংবাদমাধ্যম সিজিটিএনের খবরে বলা হয়, প্রকৃতিতে হঠাৎ সৃষ্টি হওয়া বিশালাকার গর্ত সিঙ্কহোল নামে পরিচিত। সম্প্রতি চীনা বিজ্ঞানীরা দেশটির দক্ষিণাঞ্চলের গুয়াঞ্জি ঝুয়াং স্বায়ত্বশাসিত অঞ্চলে এর সন্ধান মিলেছে। আর এর ভেতরে লুকিয়ে রয়েছে বিশাল এক প্রাচীন বনাঞ্চল। এই বনাঞ্চলে এর আগে কখনো মানুষ প্রবেশ করেনি বলেই দাবি করেছেন দেশটির বিজ্ঞানীরা।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড