• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩৭ কেজি ওজনের ১৮ ফুট লম্বা কলম!

  ভিন্ন খবর ডেস্ক

১৫ মে ২০২২, ২১:৫০
বিশ্বের সবচেয়ে বড় কলম
বিশ্বের সবচেয়ে বড় কলম। (ছবি : সংগৃহীত)

আমরা লেখার কাজে ব্যাবহার করি কলম যার রয়েছে হাজার বছরের ইতিহাস। এর আকৃতিতে বয়েছে নানা বৈচিত্র। লম্বা, মোটা, সূচালো ছাড়াও নানান আকৃতি। তবে একটি কলমের ওজন কর হতে পারে? প্লাষ্টিক বা মেটালের তৈরি একটি কলম হাতে রেখে কাজ চালানোর জন্য হালকাভাবে তৈরি করা হয়। তবে জানেন কী দীর্ঘাকার এক বলপেন জায়গা পেয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে!

এই কলমটি দিয়ে লিখতে হলে রীতিমতো ঘাড়ে তুলতে হবে! কলমটি দেখে চোখ কপালে না উঠে উপায় নেই। এটি তৈরি করেছেন হায়দরাবাদের বাসিন্দা আচার্য মাকুনুরি শ্রীনিবাস। ওজন ৩৭.২৩ কিলোগ্রাম এবং এই কলমের দৈর্ঘ্য ১৮ ফুট ০.৫৩ ইঞ্চি বা ৫.৫ মিটার। ভারতীয় পৌরাণিক কাহিনির দৃশ্য খোদাই করা আছে এর গায়ে।

ইতিহাসে সবচেয়ে বড় কলম মনে করা হচ্ছে এটিকে। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় এই কলমের ছবি ভাইরাল হয়েছে। তবে এই কলম তৈরি হয়েছে আরও বেশ কিছু বছর আগে। ২০১১ সালে এই পেন তৈরি করা শুরু করেন মাকুনুরি। সেই সময় থেকেই এই রেকর্ডের অধিকারী তিনি। কলমটিকে স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ডরেকর্ডস।

স্টিল আকৃতির কলমটি কয়েকজন মিলে ধরার পরই এটি দিয়ে লেখা সম্ভব। এই কলমের ভিডিও ১১ বছর পর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই তার সম্পর্কে জানতে পারে বিশ্বের মানুষ। এমনকি সেই ভাইরাল ভিডিও দেখেই গিনেস কর্তৃপক্ষ কলমের কথা জানতে পারেন।

কেই কেউ বলছেন এই কলম লেখার কোনো কাজেই আসবে না। কেউ বলছেন এটি ইতিহাস হয়ে থাকবে। তবে যাই হোক রীতিমতো এই কলম এখন সোশ্যাল মিডিয়ায় আলোচনার বস্তু হয়ে উঠেছে।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড