• শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ২৪ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাছ বৃষ্টি কেন হয়?

  ভিন্ন খবর ডেস্ক

০৮ জানুয়ারি ২০২২, ২১:১৩
বৃষ্টির পর রাস্তায় পড়ে আছে অজস্র মাছ
বৃষ্টির পর রাস্তায় পড়ে আছে অজস্র মাছ। (ছবি: সংগৃহীত)

আকস্মিকভাবে আকাশ থেকে ঝরে পড়লো মাছ। একেই বোধ হয় বলে মাছ বৃষ্টি। বৃষ্টির ফোঁটার সঙ্গে আকাশ থেকে মাছ পড়ার বিষ্ময়কর দৃশ্য দেখে সবাই রীতিমতো অবাক হয়ে গেছেন! অনেকেই বিষয়টিকে মজার ছলে নেন, তবে পরবর্তীতে তারাও বিস্ময় প্রকাশ করেছেন।

বৃষ্টির সঙ্গে শুধু মাছ নয়, সঙ্গে পড়েছে ছোট ব্যাঙ ও কাঁকড়াও। সম্প্রতি আমেরিকার টেক্সাসের টেক্সারকানা শহরে এমনই এক ঘটনা ঘটেছে। ওই শহরের বাসিন্দারা ঝড়বৃষ্টি চলাকালীন আচমকা বিকট শব্দ শুনতে পায়।

শহরবাসী বাইরে বের হয়ে দেখেন, আকাশ থেকে শত শত মাছ পড়ছে। মাছের সঙ্গে আছে ছোট ব্যাঙ ও ছোট ছোট কাঁকড়াও। পরে টেক্সারকানা শহরের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে একটি পোস্ট করা হয়।

সেখানে লেখা হয়, ২০২১ তার ঝুলি থেকে যেসব কৌশল বের করেছে মৎস্যবৃষ্টি তার মধ্যে অন্যতম। প্রাণী বৃষ্টি তখনই হয়, যখন কোনো জলাশয়ের উপরিভাগে থাকা ছোট ছোট প্রাণীগুলো ঝড়ের দাপটে ভূ-পৃষ্ঠের ওপরে উঠে যায়। পরে সেগুলো বৃষ্টির সঙ্গেই পড়তে শুরু করে।

যদিও এটি একটি অস্বাভাবিক ঘটনা। তবুও টেক্সারকানা শহরের বহু বাসিন্দা এই ঘটনা দেখে বিস্মিত। অনেকের ধারণা, টর্নেডো বা সামুদ্রিক ঝড় আটলান্টিক মহাসাগরের বিভিন্ন অংশের মাছ উড়িয়ে এনে এই অঞ্চলে এনে ফেলে।

এর আগে ২০১৭ সালে দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অরভিলে এমন ঘটনা ঘটেছিল। ওই সময় অরভিলের একটি এলিমেন্টারি স্কুল ভবনের ছাদ ও মাঠে মাছের বৃষ্টি হয়েছিল। স্কুল কর্তৃপক্ষ জানায়, ওই ঘটনায় স্কুলের মাঠে ও ছাদে শতাধিক মাছ পাওয়া গিয়েছিল।

সিঙ্গাপুরে ১৮৬১ সালের ফেব্রুয়ারিতে মাছ বৃষ্টি হয়। ওই বছরই প্রথম সবার নজর কাড়ে বিষ্ময়কর এই ঘটনা। যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেসের একটি প্রবন্ধেও এমন মাছ বৃষ্টির পর্যালোচনায় এমন ব্যাখ্যা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের কানসাস সিটিকে ১৮৭৩ সালে ব্যাঙ বৃষ্টি হয়েছিল। ২০০৯ সালে বৃষ্টির সঙ্গে মাটিতে পড়েছিল ব্যাঙাচি। আর ২০১০ সালে অস্ট্রেলিয়াতেও মাছ পড়েছিল। ২০১২ সালে ফিলিপাইন ও ভারতেও ঘটে মাছ বৃষ্টি। এ পর্যন্ত বিশ্বের প্রায় ১৮-২০টি স্থানে মাছ বৃষ্টির খোঁজ মিলেছে।

বিজ্ঞানীদের মতে, মাছ-বৃষ্টি অস্বাভাবিক হলেও প্রকৃতিতে এটা ঘটে থাকে। মাছসমৃদ্ধ কোনো কম গভীরতার জলাশয়ের ওপর দিয়ে ঘূর্ণিঝড়ের ঘূর্ণিবায়ুর কেন্দ্র বয়ে গেলে এমন জলঘূর্ণি ঘটতে পারে।

এ সময় পানিতে থাকা ছোট ছোট মাছ, ব্যাঙসহ সবকিছুই ঘূর্ণিবায়ুর সঙ্গে আকাশে উঠে ঝড়ের সঙ্গে অনেক দূরে যেতে পারে। এমনকি এই জলঘূর্ণি থেমে যাওয়ার পরও মেঘের স্তরের কারণে এরা সাময়িকভাবে আটকে থাকে। ঝড় ও জলঘূর্ণি থেমে গেলে বৃষ্টির সঙ্গে ঝরে পড়ে জলজ প্রাণীগুলো।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড