• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জঙ্গলের ক্যামেরায় ধরা পড়ল অতিবিরল ‘তাকিন’

  ভিন্ন খবর ডেস্ক

০৫ জানুয়ারি ২০২২, ১৬:০৪
ক্যামেরায় পাওয়া তাকিনের ছবি
ক্যামেরায় পাওয়া তাকিনের ছবি। (ছবি: সংগৃহীত)

ভারতের অরুণাচল প্রদেশের দুর্গম জঙ্গলে স্নো লেপার্ডের সংখ্যা বোঝার জন্য ক্যামেরা লাগিয়ে রেখেছিলেন দেশটির বন বিভাগের কর্মকর্তরা। কিন্তু তাতে ধরা পড়ল তাকিন নামে এক প্রাণীর। বলা হচ্ছে, বিশ্বর অতিবিরল স্তন্যপায়ীপ্রাণীদের একটি হলো এই তাকিন।

বন বিভাগের কর্মকর্তাদের উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম বলছে, তাকিন মূলত ছাগল প্রজাতির প্রাণী। এই প্রাণী এতই বিরল যে এটা লাল তালিকার অন্তর্ভুক্ত। অর্থাৎ তা অতিবিরলের তালিকায় পড়ে।

ওই জঙ্গলে যে এই প্রাণীর অস্তিত্ব রয়েছে সেটা জানা ছিল না কারোর। যে এলাকাতে এই তাকিনের খোঁজ মিলেছে সেই জায়গাটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩ হাজার ৫০০ মিটার উঁচুতে।

বনের যে অংশে তাকিনটিকে দেখা গেছে সেপ্পা নামের সে অংশটি পাহাড়ে ঘেরা। এ এলাকাটি এতটাই দুর্গম যে সাধারণত মানুষ সেখানে যায় না।

ওই এলাকার বিভাগীয় এক বন কর্মকর্তা বলেছেন, আমরা জানি এশিয়ার, বিশেষ করে হিমালয়ের পাহাড়ি এলাকাতে তাকিন ছিল। এত দিন তা দেখাই যায়নি। কারণ জঙ্গল নষ্ট করা এবং নির্বিচারে হত্যা করার কারণেই এই প্রাণীটির অস্তিত্ব বিলীন হয়ে যায়। আমরা খুবই আনন্দিত যে এই প্রাণীকে দেখা গেছে এই এলাকাতেই।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড