• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃহদাকার সবজি চাষে বিশ্বসেরা তিনি

  ভিন্ন খবর ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২১, ১৪:৩৮
বিশ্বসেরা কৃষক পিটার গ্লাজব্রুক ও তার বৃহদাকার সবজি
বিশ্বসেরা কৃষক পিটার গ্লাজব্রুক ও তার বৃহদাকার সবজি। (ছবি: সংগৃহীত)

বিশ্বের এখনও অনেক মানুষ তাদের জীবিকা নির্বাহ করছে কৃষির ওপর নির্ভর করে। শুধু গতানুগতিক চাষবাসে সীমাবদ্ধ থাকেননি তারা। কিছুটা ব্যতিক্রম করতে চেয়েছেন। তেমনই কিছু কৃষক আছেন যারা চাষ করছেন বিশ্বের সবচেয়ে বড় আকারের সবজি।

এই মানুষদের কঠোর পরিশ্রম আর অসীম ধৈর্যশক্তির মর্যাদা দেওয়ার পক্ষে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। সম্প্রতি এমনই এক বিস্ময়কর ঘটনাকে প্রকাশ করে রেকর্ডের তালিকায় রাখল এ সংস্থা। বিশ্বের সবচেয়ে বিরাট ফল ও সবজির বৈশিষ্ট্য সামনে এনে সোশ্যাল মিডিয়া এবং ওয়েবসাইটে প্রশংসা করল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

এর মধ্যে আছেন যুক্তরাজ্যের পিটার গ্লাজব্রুক। যিনি চাষ করেছেন বিশ্বের সবচেয়ে বড় আকারের বেগুন, পেঁয়াজ, মুলাসহ আরও অনেক সবজি। যার কয়েকটি এখন সেরার তালিকায়। পিটার হয়েছেন বিশ্বসেরা কৃষকের একজন। তার পরের অবস্থানে আছেন জো আথারটন। যিনি বিশ্বের সবচেয়ে বড় মটরশুঁটি চাষ করেছেন।

সম্প্রতি ক্ষেত থেকে উৎপাদিত বিশ্বের সবচেয়ে বড় সবজিগুলোর একটি ভিডিও শেয়ার করা হয়েছে। এক মিনিটের ওই ভিডিওর ক্যাপশনে লেখা রয়েছে, এই প্রো-মালিরা বিশ্বের সবচেয়ে বড় সবজি চাষে মগ্ন।

কিউরেটেড ভিডিওটি ব্যাখ্যা করা হয়েছে যে কীভাবে বিশ্বের সেরা কৃষকরা আমেরিকা যুক্তরাষ্ট্রের ম্যালভার্নে অনুষ্ঠিত একটি চ্যাম্পিয়নশিপে বিশ্বের বৃহত্তম সবজির শিরোপা জয়ের জন্য প্রতিযোগিতা করে। তা আদৌ কোনো সৌন্দর্য প্রতিযোগিতা নয়।

এটি এমন একটি জায়গা যেখানে আকার গুরুত্বপূর্ণ। তবে শুধু পুরস্কারের অর্থ নয়, তারা এখানে রেকর্ড ভাঙতে ও ইতিহাস গড়তে এসেছেন। এমনই এক শান্ত লড়াইয়ে কেউ কাউকে ছাড় দিতে নারাজ।

আরও পড়ুন : নীলচে কাঁকড়াবিছের বিষের দাম ৭৫ কোটি টাকা

আরও একটি ভিডিওতে দেখা যায়, জো আথারটন ও পিটার গ্লাজব্রুকসহ বিশ্বের বিখ্যাত কৃষকদের যুক্ত করা হয়েছে। এই বিশাল সবজি চাষে তাদের পরিশ্রম ও কষ্টগুলোকেও শেয়ার করা হয়েছে।

বিশাল আকারের সবজির তালিকায় রয়েছে মুলা, বেগুন, গাজর, আলু, পেঁয়াজ ও মটরশুঁটি। গত ১৪ নভেম্বর ভিডিওটি সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে পোস্ট করা হয়েছিল। সেই ভিডিও বর্তমানে ভাইরাল হয়ে যায়। দেখেছেন লাখ লাখ মানুষ। নিজেদের প্রতিক্রিয়াও জানিয়েছেন মন্তব্যের ঘরে।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড