• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নীলচে কাঁকড়াবিছের বিষের দাম ৭৫ কোটি টাকা

  ভিন্ন খবর ডেস্ক

০৫ ডিসেম্বর ২০২১, ১৬:৪২
নীল রঙের কাঁকড়াবিছে
নীল রঙের কাঁকড়াবিছে। (ছবি: সংগৃহীত)

গাঢ় নীল রঙের অদ্ভুত সুন্দর বিছেটিকে দেখতে ভালোলাগলেও বাস্তবে এই কাঁকড়াবিছে খুবই ভয়ানক। দেখতে যেমন সুন্দর, এই বিছের বিষও তেমন মহামূল্যবান। কিউবায় এই প্রজাতির বিছে সচরাচর পাওয়া যায়।

দাবি করা হয়, এই বিছের এক লিটার বিষের দাম ৭৫ কোটি টাকা। যা থাইল্যান্ডের শঙ্খচূড়ের বিষের তুলনায় দ্বিগুণেরও বেশি। শঙ্খচূড়ের এক লিটার বিষের দাম ৩০ কোটি টাকা। এ কারণেই নীল বিছের বিষকে বিশ্বের সবচেয়ে মূল্যবান বিষ বলা হয়।

কেন এত দাম?

জানা গেছে, এই বিছের বিষ থেকে ভিডাটক্স নামের একটি ওষুধ বানানো হয় যা কিউবায় ক্যানসারের চিকিৎসায় ব্যবহার করা হয়। এই বিষে পঞ্চাশেরও বেশি যৌগ পাওয়া যায়, যার মধ্যে খুব কম এখন পর্যন্ত চিহ্নিত করা গিয়েছে। এই বিষের গুণ প্রকাশ্যে আসতেই চাহিদা বেড়েছে দ্রুত। এদের বিষ থেকে আরও কোনো দুরারোগ্য ব্যাধির ওষুধ বানানো যায় কি না তা নিয়েও গবেষণা চলছে নিরন্তর।

আরও পড়ুন : ৭ হাজার কিলোমিটার পাড়ি দিয়েও অক্ষত সে

ইসরায়েরেলের তেল আবিব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেরল গুরেভিজের মতে, এই বিছের বিষে এমন কিছু যৌগ আছে যেগুলো প্রাণঘাতী রোগের চিকিৎসায় কাজে লাগতে পারে। শুধু তাই নয়, অঙ্গ প্রতিস্থাপনের চিকিৎসাতেও এই বিষ কাজে লাগে বলে দাবি, ফ্রেড হাচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড