• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের সবচেয়ে খাটো বাস চালক তিনি

  ভিন্ন খবর ডেস্ক

২৩ নভেম্বর ২০২১, ১৬:১১
খাটো বাস চালক
বিশ্বের সবচেয়ে খাটো বাস চালকের রেকর্ড। (ছবি: সংগৃহীত)

শারীরিক ত্রুটি যে কখনোই কোনো কাজে বাধা হয়ে দাঁড়াতে পারে না। এখানে মনোবল আর ইচ্ছাশক্তিই যে সবচেয়ে গুরুত্বপূর্ণ তার আরেকবার প্রমাণ দিলেন ফ্র্যাঙ্ক ফাইক হ্যাচেম। বিশ্বের সবচেয়ে খাটো বাস চালকের রেকর্ডটি তার ঝুলিতে। গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষ ২০১৮ সালে তাকে এই স্বীকৃতিটি দেয়। যা এখন পর্যন্ত ভাঙতে পারেনি আর কেউই।

৫৫ বছর বয়সী ফ্র্যাঙ্কের উচ্চতা ১.৩৬ মিটার বা ১৩৬.২ সেমি বা ৪ ফুট ৫.৬ ইঞ্চি। ইরাক থেকে মাত্র ২০ বছর বয়সে ফ্র্যাঙ্ক যুক্তরাজ্যে চলে আসেন। তখন থেকেই বাসের ড্রাইভার হিসেবে কাজ করছেন তিনি। এই রেকর্ডের পর তিনি মনে করেন, এই খেতাব তার মতো যারা আছেন তাদের অনুপ্রাণিত করবে।

তবে তার জন্য বাসের কোনো পরিবর্তনের প্রয়োজন নেই। ফ্র্যাঙ্ককে শুধু নিশ্চিত হতে হবে যে আসনটি সামনের দিকে এগিয়ে রাখা আছে এবং স্টিয়ারিং হুইলটি সামঞ্জস্য করা হয়েছে। ফ্র্যাঙ্ক তার কাজ উপভোগ করেন। সহকর্মীদের কাছ থেকে সবসময় সহযোগিতা পান তিনি।

ফ্র্যাঙ্ক বলেন, উচ্চতা কম হওয়ার অনেক অসুবিধা রয়েছে। সব কাজেই প্রতিবন্ধকতা রয়েছে। তবে তিনি একজন যোদ্ধা। তাকে সব প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করেই টিকে থাকতে হবে। সাময়িক অসুবিধা হলেও কোনো কাজই অসম্ভব নয়।

আরও পড়ুন : ২৬ চাকার গাড়ি, ছিল সুইমিং পুল-হেলিপ্যাড

ফ্র্যাঙ্কের পরিবারে রয়েছে তার স্ত্রী এবং দুই কন্যা। তাদের দুইজনেরই বিয়ে হয়ে গেছে। তারা এখন হাভান্টে বসবাস করছেন তাদের স্বামী এবং সন্তানদের সঙ্গে। বিশ্বের সবচেয়ে কম উচ্চতার জন্য নারী এবং পুরুষ ক্যাটাগরিতে গিনেস বুকে নাম লিখিয়েছেন অনেকেই। তবে কম উচ্চতার বাসচালকের রেকর্ডটি এখন পর্যন্ত ফ্র্যাঙ্কেরই।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড