• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিব কোটের কারিগর নুরু মিয়ার আজ ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী

  অধিকার ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৭
মুজিব কোটের কারিকর পুরান ঢাকার নুরুউদ্দিন মিয়া ওরফে নুরু মিয়া
মুজিব কোটের কারিকর পুরান ঢাকার নুরুউদ্দিন মিয়া ওরফে নুরু মিয়া (ছবি : সংগৃহীত)

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক মুজিব কোটের কারিগর পুরান ঢাকার নুরুউদ্দিন মিয়া ওরফে নুরু মিয়ার আজ ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী যথাযথ ধর্মীয় মর্যাদায় পালিত হচ্ছে পারিবারিকভাবে।

উল্লেখ্য, নুরু মিয়া বঙ্গবন্ধু এভিনিউয়ের মহান স্বাধীনতার পূর্ব থেকেই ১৬ নং বঙ্গবন্ধু এভিনিউ ''লাহোর টেইলার্সে কাটিং মাস্টার হিসেবে কর্মরত ছিলেন আর সেই সুবাদেই বঙ্গবন্ধুর পরিধানের কাপড় ও মুজিব কোট তৈরি করেছেন নুরু মিয়া।

মুজিব কোট নামকরনের পিছনে রয়েছে এক অনন্য ইতিহাস, সেটা হল মুজিব কোটের পূর্বের নাম ছিল ''নেহেরু লাল কোট''। স্বাধীনতার পূর্বে কোনো একদিন বঙ্গবন্ধু ও তোফায়েল আহমেদ বঙ্গবন্ধু'র কাপড় বানানোর উদ্দেশ্য লাহোর টেইলার্সে আসে, তখন অন্যান্য পরিধান কাপড়ের সাথে মুজিব কোট বানানোর মাপ নিচ্ছিলেন নুরু মিয়া, তখন হঠাৎ তোফায়েল আহমেদ বলে ওঠে- ''লিডার আজ থেকে এই নেহেরু লাল কোট নাম পরিবর্তন হয়ে মুজিব কোট হবে, আর মুজিব কোটের বোতাম হবে ৬ টি অর্থাৎ নেহেরু লাল কোটে বোতাম ছিল ৭টি আর এই ৬টি বোতামের ব্যাখ্যা হল ৬ দফা আন্দোলনের প্রতীক।'' প্রথম যেই মুজিব কোট'টি তৈরি হয় সেটার রঙ ছিলো ''খয়েরী''।

মুজিব কোট তৈরি নিয়ে অনেক ধুমরো জাল সৃষ্টি হয়েছে অনেকেই দাবি করেছে এই মুজিব কোটের কারিকর, কিন্তু কখনোই পুরান ঢাকার নুরু মিয়া জীবদ্দশায় নিজেকে জাহির করেননি যে সে-ই মুজিব কোটের কারিকর এবং মুজিব কোটের নামকরণ করেছেন বর্তমান সংসদ সদস্য তোফায়েল আহমেদ। ইতিহাসের সাক্ষি হয়ে থাকবে এই মুজিব কোট।

আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুর আইনজীবী কামাল হোসেন বলেন, ১৯৬৮ সাল থেকে বঙ্গবন্ধু মুজিব কোটটি পরতেন। মওলানা ভাসানী এবং শামসুল হক যখন আওয়ামী মুসলীম লীগ করলেন, তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছিলেন।

ইতিহাস থেকে জানা যায়, এ পোশাক পরেই বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ দিয়েছেন, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেছেন, সর্বোপরি বাঙালির আইকন হিসাবে বিশ্বের দরবারে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

ওডি

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড