• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব জায়গায় মানুষের প্রবেশ নিষেধ

  ভিন্ন খবর ডেস্ক

০৯ জুন ২০২১, ১১:৫৮
যেসব জায়গায় মানুষের প্রবেশ নিষেধ
মানুষ প্রবেশে নিষেধাজ্ঞা যেখানে। (ছবি: সংগৃহীত)

নতুন জায়গা, নতুন মানুষ, নতুন রোমাঞ্চ পছন্দ করেন অনেকেই। কিন্তু জানেন কি এই পৃথিবীতে রয়েছে এমন অনেক এলাকা যেখানে সাধারণ মানুষের প্রবেশে উপর রয়েছে কঠোর নিষেধাজ্ঞা।

আন্দামানের একটি দ্বীপ হল নর্থ সেন্টিনেল আইসল্যান্ড। উপজাতি সম্প্রদায়ের মানুষ সেখানে বসবাস করেন। এরা বাইরের বিশ্বের সঙ্গে কোনো যোগাযোগ রাখে না। আধুনিক সভ্যতাকে এরা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে। স্বভাবগতভাবে এরা খুবই হিংস্র। ভারত সরকার ওই অঞ্চল এবং ওখানকার মানুষদের রক্ষণাবেক্ষণ করে। সেখানে সাধারণ মানুষের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ।

মন্দির প্রথা জাপানে খুবই পরিচিত। জানা গেছে ইয়ে গ্র্যান্ড শাইরিন এ প্রায় ৮ হাজার মন্দির বা Shrine রয়েছে। প্রতি ২০ বছর অন্তর এই মন্দিরটি পুনর্নির্মাণ করা হয় এবং অতি যত্ন সহকারে রক্ষণাবেক্ষণ করা হয়। রাজ পরিবারের সদস্য না হলে কোনো সাধারণ মানুষ সেখানে প্রবেশ করতে পারেন না।

বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দ্বীপগুলোর একটি হল ব্রাজিলের স্নেক আইসল্যান্ড। পৃথিবীর বিষধর প্রজাতির সাপদের ঘাঁটি হল এই দ্বীপ। ব্রাজিল সরকারের পক্ষ থেকে এখানে সাধারণ মানুষের প্রবেশে আইনত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চীনের টম্ব অফ কুইন সাই হাং হচ্ছে চীনা সম্রাট কুইন শি হাং এর সমাধি। প্রায় ২০০০ বছর আগে যার মৃত্যু হয়েছে। এত বছর পরেও অবিকৃত রয়েছে এই সমাধি। যা সত্যিই রহস্য। চীনা সরকারের পক্ষ থেকে সেখানে সাধারণ মানুষের ঢোকা নিষিদ্ধ করা হয়েছে।

আমেরিকার নিহাউ আইসল্যান্ডে ১৬০ বাসিন্দার বসবাস। কেবলমাত্র এদের আত্মীয়-পরিজন বা মার্কিন সেনা দলের কর্মী হলে, তবেই ওই দ্বীপে প্রবেশের অধিকার রয়েছে। সাধারণ মানুষের জন্য সেখানে প্রবেশ নিষিদ্ধ। দ্বীপটি মূলত প্রাকৃতিক সৌন্দর্যের জন্য রক্ষণাবেক্ষণ করা হয়।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড