• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১ লিটার দুধের মূল্য ৮ হাজার ৫০ টাকা!

  ভিন্ন খবর ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২০, ১৩:২১
দুধ
দুধ (ছবি : সংগৃহীত)

দুধ অত্যন্ত পুষ্টিকর ও সুষম খাদ্য। দুধে রয়েছে বিভিন্ন ধরনের গুণাগুণ যা প্রায় সকলেরই জানা। পুষ্টিবিদ ও চিকিৎসকরা প্রতিদিনই দুধ খেতে পরামর্শ দেন। গরু, মহিষ, ছাগল ও ভেড়ার দুধ খাওয়ার প্রচলন স্বাভাবিক হলেও গাধার দুধ খাওয়ার বিষয়টি অনেকেরই অজানা।

ভারতের অনেক রাজ্যেই জনপ্রিয় হয়ে উঠছে গাধার দুধ। নবজাতকদের পুষ্টির জন্য এসব এলাকায় এ দুধের ব্যাপক চাহিদা রয়েছে। তাই গুজরাটের অনেক জায়গাতেই গড়ে উঠেছে গাধার খামার। যেখানে প্রতি লিটার গাধার দুধ বিক্রি হয় ৭ হাজার রুপিতে। বাংলাদেশি টাকায় যার মূল্য ৮ হাজার ৫০ টাকা।

দক্ষিণ ভারতে ওষুধ হিসেবে গাধার দুধের অনেক চাহিদা রয়েছে। ওষুধ ও প্রসাধনী তৈরির কাঁচামাল হিসেবে গাধার দুধের চাহিদা তৈরি হচ্ছে। এমনকি আমেরিকা, ইউরোপ ও এশিয়ার কিছু দেশেও এই দুধের চাহিদা বাড়ছে।

প্রাচীন মিশরের ইতিহাসে বলা আছে, সৌন্দর্যের রাণী ক্লিওপেট্রা তার রুপ-লাবণ্য ধরে রাখার জন্য গাধার দুধ দিয়ে গোসল করতেন।

তবে, ভারতে গোসলের জন্য ব্যবহার না হলেও খাওয়ার জন্য অনেকেই সংকোচ ছাড়াই এতো দাম দিয়ে কিনছে গাধার দুধ। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ওডি

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড