• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হলুদ রঙের ব্যাঙ!

  ভিন্ন খবর ডেস্ক

১৭ জুলাই ২০২০, ১১:৩২
হলুদ রঙের ব্যাঙ (ছবি : সংগৃহীত)

ব্যাঙের শ্রেণিবিভাগ সম্পর্কে আমরা খুব বেশি জানি না। তবে প্রকৃতিতে কয়েক ধরনের ব্যাঙ তো দেখেছি। তার মধ্যে কুনো ব্যাঙ, কোলা ব্যাঙ, সোনা ব্যাঙ- এরকম কত ব্যাঙের নাম শুনেছি। কিন্তু কখনো হলুদ রঙের ব্যাঙ দেখেছি বলে মনে হয় না। এবার সেই হলুদ রঙের ব্যাঙই সামনে এসেছে।

জানা যায়, এমনই অবাক করা দৃশ্য চোখে পড়েছে ভারতের মধ্যপ্রদেশের নরসিংহপুরে। ইতোমধ্যে সেই ছবি ছড়িয়ে পড়েছে মানুষের হাতে হাতে। সেখানকার বন দফতরের কর্মকর্তা প্রবীন কুমার কাসোয়ান সেই ভিডিও শেয়ার করেছেন। ভিডিওতে দেখা যাচ্ছে, বেশ কয়েকটি হলুদ ব্যাঙ লাফিয়ে লাফিয়ে পরিচিত স্বরে ডাকছে।

এ ব্যাপারে প্রবীন কুমার কাসোয়ান বলেন, ‘এটি কোনো অস্বাভাবিক ব্যাপার নয়। বর্ষাকালে এভাবেই রং পরিবর্তন করে পুরুষ ব্যাঙগুলো। এর কারণ হচ্ছে- ওরা এভাবেই নারী ব্যাঙদের আকৃষ্ট করে। বর্ষাকালে প্রথম বৃষ্টির সময় এ ব্যাঙদের হলুদ হতে দেখা যায়। গ্রামের মাঠে এমন দৃশ্য দেখা যায়।’

বন দফতর জানায়, এ ব্যাঙগুলোকে ‘ইন্ডিয়ান বুল ফ্রগ’ বা ‘ইন্দাস ভ্যালি বুল ফ্রগ’ বলা হয়। জেএমই সায়েন্স জানায়, বর্ষাকালে এভাবেই রং পরিবর্তন করে বুল ফ্রগ। এরা যখন সবুজ থেকে হলুদে রং পরিবর্তন করে; তখন এদের ভোকাল স্যাকগুলো নীল রং ধারণ করে। মনে করা হয়, উজ্জ্বল রঙের পুরুষ ব্যাঙ বেশি আকর্ষণীয় নারী ব্যাঙের কাছে।

ভারতের এ বুল ফ্রগ বাংলাদেশ, আফগানিস্তান, মায়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কায়ও দেখা যায়। এরা ভেজা জায়গায় থাকতে বেশি পছন্দ করে। তবে তা উপকূল নয়। এরা পছন্দ করে পুকুরের মত জলাশয়। তবে স্বাভাবিকভাবেই এমন দৃশ্য অবাক করেছে অনেককে। কিন্তু এটি কোনো অস্বাভাবিক ঘটনা নয়।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড