• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গেছো ছাগলের মল থেকে সবচেয়ে দামি তেল!

  অধিকার ডেস্ক

১৫ মার্চ ২০২০, ১৪:০৭
আরগান অয়েল
আরগান অয়েল (ছবি- ইন্টারনেট)

বিশ্বের সবচেয়ে দামি তেল আরগান অয়েল। রূপসচেতন মানুষদের কাছে যা বেশ পরিচিত। এই তেল ব্যবহারে চেহারা থেকে বার্ধক্যের ছাপ দূর করা যায়। ভারতে ১৩ হাজার রুপির বিনিময়ে মেলে কেবল ১ লিটার আরগান অয়েল।

জানেন কি- কী থেকে তৈরি হয় এই তেল? দামি এই তেল তৈরিতে সাহায্য করে বিশেষ প্রজাতির এক ধরনের গেছো ছাগল। মরক্কো ও পশ্চিম আলজেরিয়ায় এই গেছো ছাগল দেখতে পাওয়া যায়। আরগান তেলের উৎস আরগান বা আরগানিয়া নামে এক প্রকার গুল্মজাতীয় গাছ। দক্ষিণ-পশ্চিম মরক্কোর সোয়াস ভ্যালিতে এই গাছ জন্মে।

এ গাছের ফল রসালো, সুস্বাদু ও পুষ্টিকর হয়ে থাকে। দেখতে ডিম্বাকার এই ফল খেতে তেতো লাগে। স্থানীয় বাসিন্দারা আরগান গাছের চাষ করেন। এসব গেছো গাছেই ছাগলগুলো বাস করে।

এই ছাগলগুলো গাছে চড়ে চড়ে বীজসহ পাকা ফল খেয়ে ফেলে। কিন্তু এই বীজগুলো হজম না হওয়ায় মলের সঙ্গে বেরিয়ে আসে। স্থানীয় বাসিন্দারা এই বীজগুলো শুকিয়ে তেল বের করে থাকেন।

আরগান ফলের বীজ থেকে যে তেল পাওয়া যায় তা ত্বক ও চুলের পরিচর্যায় ব্যবহৃত হয়। এই তেলের ‘অ্যান্টি এজিং’ ক্ষমতার জন্য বিশ্বজুড়ে এর চাহিদা তুঙ্গে। বাণিজ্যিকভাবে সারা বিশ্বে আরগান অয়েল রপ্তানি হয়। অনলাইনেও তাই এই তেলের খোঁজ পাবেন।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড