• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পৃথিবীতে আর মাত্র একটি সাদা জিরাফ রয়েছে!

  অধিকার ডেস্ক

১১ মার্চ ২০২০, ১৩:১১
জিরাফ
ছবি : সংগৃহীত

কেনিয়ার চোরকারবারিরা শাবকসহ একটি বিরল প্রজাতির নারী সাদা জিরাফকে হত্যা করেছে। দেশটি পূর্বাঞ্চলের গ্যারিসায় এই ঘটনা ঘটে। মঙ্গলবার (১০ মার্চ) সংবাদমাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত খবরে এ তথ্য জানা যায়। 

দেশটির ইশাকবিনি হিরোলা কমিউনিটির সদস্যদের বরাত দিয়ে খবরে বলা হয়, এই দুটি জিরাফের মৃত্যু হওয়ায় বর্তমানে পৃথিবীতে কেবল একটি সাদা জিরাফ বেঁচে আছে। এটি পুরুষ জিরাফ। বেঁচে থাকা জিরাফটি হত্যার শিকার হওয়া নারী জিরাফটির শাবক। 

এক বিবৃতিতে ইশাকবিনি হিরোলা কমিউনিটি কনজারভেন্সি জানায়, কেনিয়ার স্কেলেটাল স্টেটে এই বিরল সাদা জিরাফগুলোর মরদেহ খুঁজে পাওয়া যায়। ফলে আর মাত্র একটি সাদা জিরাফ বেঁচে আছে, সেটিও পুরুষ। 

কনজারভেন্সির ব্যবস্থাপক মোহাম্মদ আহমেদ নূর বলেন, বিশ্বজুড়ে আমরাই একমাত্র কমিউনিটি যারা এই সাদা জিরাফগুলোর অভিভাবক।

আরও পড়ুন : মানুষের মাংস রাঁধছেন স্বামী, পুলিশে খবর দিলেন স্ত্রী

কমিউনিটির সদস্য এবং বন কর্মকর্তারা সাদা জিরাফের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করার পর দিনটিকে ‘দুঃখের দিন’ ঘোষণা করা হয়। কেনিয়ার প্রত্যন্ত অঞ্চলে পর্যটন বিকাশে যারা কাজ করে যাচ্ছেন এবং গবেষকদের জন্য এটি অপূরণীয় ক্ষতি। 

উল্লেখ্য, ২০১৭ সালে খোঁজ পাওয়ার পর ২০১৯ সালের আগস্টে সাদা জিরাফটির এক জোড়া শাবক জন্ম দেওয়ার ঘটনা ব্যাপক আগ্রহের জন্ম দিয়েছিল।  

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড