• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২ বছর গাছে পানি দেওয়ার পর জানলেন তা প্লাস্টিকের!

  অধিকার ডেস্ক

০৫ মার্চ ২০২০, ১১:১৪
গাছ
ছবি : সংগৃহীত

গাছপ্রেমী মানুষরা কেবল ছাদ বাগান বা বারান্দায় গাছ দিয়ে সাজিয়ে থেমে যান না। ঘরের ভেতরের কোণায়, জানালার কার্নিশেও ছোটোখাটো পাতাবাহার কিংবা ক্যাকটাস দিয়ে সাজান। ঘরে থাকা গাছগুলো অল্প আলো, অল্প পানি আর অল্প যত্ন পেলেই টিকে থাকে বহুদিন।

ক্যালিফোর্নিয়ার ক্যালি উইলকেসও এমনই একজন বৃক্ষপ্রেমী। দুই বছর ধরে নিজের ভীষণ প্রিয় সাক্যুলেন্টের (একধরনের ক্যাকটাস) গোড়ায় পানি ঢেলে যাচ্ছেন। গাছটিও সেই প্রথম দিনের মতো সতেজ আর সুন্দর রয়েছে। ততক্ষণ অব্দি সবকিছুই ঠিক ছিল যতক্ষণ না তিনি জানতে পারলেন যে সাক্যুলেন্টটি আসলে প্লাস্টিকের!

নিজের ভৌতিক অভিজ্ঞতার কথা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উইলকেস লিখেছেন, ‘এখন মনে হচ্ছে গত দুটো বছরই মিথ্যা ছিল’।

উইলকেস নিয়মিত গাছটিতে পানি দিতেন এবং ভাবতেন এটি সত্যিকারের ক্যাকটাস যার পুরু ও সতেজ পাতা রয়েছে। নিয়মিত পানি দেওয়ায় পাতার আর্দ্রতা ঠিক থাকছে এবং তাই এতদিন গাছটি একইরকম আছে।

আরও পড়ুন : মাটির নিচে পোঁতা দেহ, জমির উপযুক্ত দাম চায় কৃষকরা

সম্প্রতি তিনি গাছটিকে অন্য টবে স্থানান্তরের চিন্তা করেন আর তখনই ভেতরে পান শোলা। মানে গাছটি প্লাস্টিকের। উইলকেস বলেন, ‘আমি গাছটিকে ভীষণ ভালোবাসতাম। বলা যায় তাকে নিয়ে গর্ব করতাম। কেউ গাছে পানি দিতে চাইলেও বিরক্ত হতাম কারণ আমি ভাবতাম এর বিশেষ যত্ন দরকার। প্রায়ই আমি এর পাতাও মুছে দিতাম। এখন মনে হচ্ছে আমার সব ভালোবাসা মিথ্যা হয়ে গেল।’

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড