• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যান্টার্কটিকায় রক্তলাল বরফ, জানা গেল রহস্য

  অধিকার ডেস্ক

০১ মার্চ ২০২০, ১৩:৩০
বরফ
ভাইরাল হওয়া ছবিটি; (ছবি- ইন্টারনেট)

অ্যান্টার্কটিকার নাম নিলেই চোখের সামনে ভেসে ওঠে সাদা বরফের রাজ্য। সেই বরফ কিনা হয়ে গেছে লাল! এ যেন সাদা বরফের বুকে রক্তের ছাপ। যতদূর চোখ যায় একই দৃশ্য। তুষারের বুক বেয়ে নামা এই রক্তস্রোত হিমশীতল হয়ে জমাট বেঁধে গিয়েছে সেখানে। অ্যান্টার্কটিকার এমন একটি ছবিই এখন নেট দুনিয়ার ভাইরাল।

তবে এই লাল রঙের রহস্য ভেদ করেছে ইউক্রেনের শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয়। কিছুদিন আগে তারাই ফেসবুকে অদ্ভুত ছবিটি শেয়ার করেছিল। এরপর লাল বরফের সেই ছবি ভাইরাল হয়ে যায়। সেই ছবিতে দেখা গেছে, প্রাক্তন ব্রিটিশ গবেষণাগারের চারপাশের তুষার ক্রমে লালবর্ণ ধারণ করছে। ইউক্রেনের বিজ্ঞান মন্ত্রণালয় জানিয়েছে, মাইক্রোস্কোপিক অ্যালগি বা শ্যাত্তলার কারণেই এই লাল রঙের সৃষ্টি। এই শ্যাওলা হিমশীতল তাপমাত্রাতেও দিব্যি বেঁচে থাকতে পারে।

টুইটারে এই ছবি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, অ্যান্টার্কটিকার রক্তলাল বরফ জলবায়ু পরিবর্তনের অশুভ লক্ষণ। যদিও ইউক্রেনের বিজ্ঞান মন্ত্রণালয় তেমনটা ভাবছে না। তাদের দাবি, অ্যান্টার্কটিকায় গ্রীষ্মের মাসগুলোতে পরিবেশ অনুকূল থাকার কারণেই এই মাইক্রোস্কোপিক শ্যাওলার জন্ম হয়।

আরও পড়ুন : খাবার ভেবে তোয়ালে গিলে খেলো পাইথন (ভিডিও)

তারা আরও জানাচ্ছে, লালবর্ণের কারণে তুষার থেকে সূর্যের আলো কম প্রতিফলিত হয়। ফলে বরফ দ্রুত গলে যায়। তখন এই শ্যাওলাকে আরও উজ্জ্বল দেখায়।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড