• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৬০০০ বছর আগের পাখির মরদেহ উদ্ধার

  অধিকার ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫০
পাখি
ছবি : সংগৃহীত

কদিন পর পর সাইবেরিয়ার তুষারাবৃত মাটির নিচে পাওয়া যায় নতুন রহস্যের খোঁজ। এরই ধারাবাহিকতায় এবার সেখানে খুঁজে পাওয়া গেল ৪৬,০০০ বছর আগের মৃত লার্ক পাখির মৃতদেহ।

তুষার স্তূপের নিচে চাপা পড়ে থাকায় এত বছরেও পাখির শরীরে তেমন কোনো পচন ধরেনি। পাখিটি এমনভাবে সংরক্ষিত রয়েছে যে মৃতদেহ থেকে পাখিটির জিনগত তত্ত্বও উদ্ধার করতে পেরেছেন প্রাণীবিজ্ঞানীরা। তা থেকে জানা যাচ্ছে, সাইবেরিয়ার তুন্দ্রা এবং মোঙ্গোলিয়ার স্টেপ তৃণভূমিতে আজকের যুগে বিচরণ করা হন্ড লার্ক পাখির সংমিশ্রিত পূর্বপুরুষ এই হর্নড লার্কের মৃতদেহ।

সম্প্রতি কমিউনিকেশনস্ বায়োলজিতে প্রকাশিত রিপোর্টে পাখিটির মৃতদেহের কথা উল্লেখ করে বিজ্ঞানীরা লিখেছেন, শেষ তুষার যুগের সময় ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশে বিস্তৃত এই তৃণভূমিতে একসময় দাপিয়ে বেড়াত লোমশ ম্যামথ এবং লোমশ গন্ডার। 

আরও পড়ুন : জন্ম নিয়েই রেগে আগুন, ছবি ভাইরাল

গবেষকদের মতে, সাইবেরিয়ার এই অঞ্চলটি ছিল স্টেপ, তুন্দ্রা ও সরলবর্গীয় বনের সংমিশ্রণ। শেষ তুষার যুগের সমাপ্তিকালে অঞ্চলটি উত্তরে তুন্দ্রা, মধ্যাংশে টাইগা এবং দক্ষিণে স্টেপ তৃণভূমি এই তিনভাগে ভাগ হয়ে যায়। 

হর্নড লার্কের বিবর্তন কীভাবে হয়েছে তা এই পাখির মৃতদেহের মাধ্যমে বের করতে পারবেন বলে মনে করছেন বিজ্ঞানীরা। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড