• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশি শিশুটি অস্ট্রেলিয়ায় বসবাস অযোগ্য!

  অধিকার ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৪
শিশু
অযোগ্য ঘোষিত হওয়া শিশুটি (ছবি- সংগৃহীত)

আগামী মাসেই অস্ট্রেলিয়া থেকে বের করে দেওয়া হতে পারে বাংলাদেশি এক পরিবারকে। অথচ তারা সেখানে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করেছিলেন। কিন্তু কেন তাদের বের করে দেওয়া হচ্ছে? কী অপরাধ তাদের?

আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত খবরে জানা যায়, তাদের ছয় বছরের শিশুটি কিছুটা শারীরিক প্রতিবন্ধী। আর এই অপরাধেই তাদের সঙ্গে এমন অবিচার করা হচ্ছে। 

জানা গেছে, ডা. মেহেদি হাসান ভুঁইয়া ও ডা. রেবেকা সুলতানা দম্পতির সন্তান আদিয়ান বিন হাসান। এর আগে ২০১৫ সালে তাদের স্থায়ী বসবাসের আবেদন ফিরিয়ে দেওয়া হয় এবং বলা হয় যে তাদের সন্তান অস্ট্রেলিয়ায় থাকার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যের মানদণ্ড পূরণ করতে পারেনি।

আদিয়ান অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণ করেছে। জন্মের সময়ই স্ট্রোক করেছিল সে। বর্তমানে তাই সতর্ক অবস্থায় থাকতে হয় তাকে। ভারী কাজ করা কিংবা অতিরিক্ত চাপ নেওয়া তার জন্য বিপজ্জনক। 

এ দিকে ওই পরিবারকে সে দেশে না রাখার বিষয়ে রুল জারি করেছে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সে সঙ্গে আরও বলা হয়েছে, ছেলেটিকে নিয়মিত থেরাপি দিতে হবে। তাকে দেশের বোঝা মনে করা হচ্ছে। 

আরও পড়ুন : কোন ভয়ে কিশোরী মেয়েকে শেকল বন্দি করে রাখছেন মা?

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে আপিল করা হলেও কোনো লাভ হয়নি। আপিল ট্রাইব্যুনাল বলছে, সরকারি সিদ্ধান্তের বাইরে অন্য কোনো মত দিতে পারবে না তারা। 

বর্তমানে পরিবারটি সে দেশের অভিবাসনমন্ত্রী ডেভিড কোলম্যানের দিকে তাকিয়ে আছে। তিনিই পরিবারটিকে এই বিতাড়নের কবল থেকে বাঁচাতে পারেন। না হয় দুই সপ্তাহের মধ্যেই সব গুছিয়ে বাংলাদেশে ফিরে আসতে হবে তাদের। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড