• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোঁজ মিলল ৩ হাজার টন সোনার

  অধিকার ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৪
স্বর্ণখনি
স্বর্ণখনি (ছবি : সংগৃহীত)

গত দুই দশকেরও বেশি সময় খোঁজ অব্যাহত রাখার পর অবশেষে প্রচুর পরিমাণ স্বর্ণের মজুদ থাকা দুটি স্বর্ণখনির সন্ধান পাওয়া গেছে।

সন্ধান পাওয়া দুটি স্বর্ণখনিতে প্রায় ৩ হাজার টন স্বর্ণ মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে সোন পাহাড়ির খনিতে ২,৯৪৩.২৬ টন স্বর্ণ এবং হরদি ব্লক এলাকার খনিটিতে প্রায় ৬৪৬.১৬ কেজি স্বর্ণ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। খনিতে পাওয়া স্বর্ণের বাজারমূল্য প্রায় ১২ লাখ কোটি টাকা বলে ধারণা করা হচ্ছে।

উত্তর প্রদেশের দ্বিতীয় বৃহত্তম জেলা সোনভদ্রর পাহাড়ি ও হরদি ব্লক এলাকায় দীর্ঘ দিন ধরে খোঁড়াখুঁড়ি চালিয়ে ভারতীয় ভূ-তত্ত্ব সর্বেক্ষণ (জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া) দুইটি স্বর্ণখনির সন্ধান পেয়েছে।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলয়ের এক হিসাব অনুযায়ী, সমগ্র ভারতে মাত্র ৬২৬ টন স্বর্ণ সংরক্ষিত রয়েছে। সে হিসেবে ভারতে যে পরিমাণ স্বর্ণ রয়েছে তার চেয়ে পাঁচ গুণ বেশি স্বর্ণ রয়েছে সোনভদ্রের দুটি খনিতে।

আরও পড়ুন : এক আকাশে পাঁচ সূর্য! (ভিডিও)

জানা গেছে, ১৯৯২-৯৩ নাগাদ ভারত সরকার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। তবে সোনভদ্রে প্রথম স্বর্ণের খোঁজ শুরু হয় ইংরেজ শাসকদের আমল থেকেই।

ওডি/এসএস 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড