• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮০৮ বছরে এলো এমন তারিখ

  অধিকার ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫১
তারিখ
ছবি : প্রতীকী

আজকের তারিখটি কি ভালোভাবে খেয়াল করেছেন? অন্য তারিখগুলোর চেয়ে বেশ খানিকটা ভিন্ন। কারণ, আজকের তারিখটিতে কেবল দুটি সংখ্যা ব্যবহৃত হয়েছে। অর্থাৎ দুটি সংখ্যা চারবার ব্যবহার করেই লেখা যাবে সম্পূর্ণ তারিখটি। 

আজ ২০-০২-২০২০; ‘মাস/দিন/বছর’ বা ‘দিন/মাস/বছর’ যেভাবেই লেখা হোক না কেন ২ ও ০ সংখ্যা দুটিকে চারবার লিখতে হবে। প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেই তারিখটি ছিল ২১-১২-১২১২। যদিও গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এমন তারিখ এসেছে। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।

আরও পড়ুন : আয়কর দিতে হয় না যে ১৩ দেশকে

এ মাসে আরেকটি তারিখেও দুটি সংখ্যা ব্যবহৃত হয়েছিল। সেটি ছিল ০২-০২-২০২০। তবে সে তারিখটি ছিল প্যালিনড্রোম, আজকের তারিখটি সাধারণ। শব্দ বা সংখ্যা নিয়ে যারা বিভিন্ন শব্দের খেলা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। প্যালিনড্রোম মানে হলো যে শব্দকে সামনে থেকে বা পেছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোনো বদল হয় না। এমন প্যালিনড্রোমের শেষ তারিখটি ছিল ১১-১১-১১১১; প্রায় ৯০০ বছর আগে। কিন্তু আজকের তারিখটি এর বাইরে। 

এমন তারিখ খুব একটা চোখে পড়ে না। বিশেষ করে এই তারিখটি স্মরণীয় করে রাখতে পারেন কোনো ভালো কাজের মাধ্যমে। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড