• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্টারনেট-মোবাইল বন্ধ, তবুও ঠেকানো গেল না প্রশ্নফাঁস!

  অধিকার ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৫
প্রশ্ন
ফাঁস হওয়া প্রশ্ন (ছবি- সংগৃহীত)

প্রশ্ন ফাঁস রোধে বিভিন্ন দেশে বিভিন্ন আইন করা হয়। সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গে মাধ্যমিক শিক্ষা পরিষদের পরীক্ষা চলাকালে যেন প্রশ্ন ফাঁস না হয় তাই সেখানকার ৪৩টি ব্লকে ইন্টারনেট বন্ধ করে রাখা হয়েছিল। সে সঙ্গে নিষিদ্ধ রাখা হয়েছিল মোবাইল ফোনও। এতকিছু করেও প্রশ্ন ফাঁস বন্ধ রাখা যায়নি। 

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) প্রথম দিন বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হয়। এত পদক্ষেপ নেওয়ার পরও বার্তা আদান-প্রদানের মাধ্যম হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্রের দুটি পাতা ফাঁস হয়ে গেছে। 

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, স্থানীয় বাগডোগরা পরীক্ষা কেন্দ্রের শুভমায়া এসএন হাইস্কুলে বহিরাগত পরীক্ষার্থীদের কাছ থেকে ১৯টি মোবাইল জব্দ করা হয়েছে। অন্তত ১৮ জনের পরীক্ষা বাতিল করা হয়েছে। 

এর আগের বছর শেষদিনের পরীক্ষা ব্যতীত বাকি দিনগুলোতে প্রশ্নের একাংশ ছড়িয়ে পড়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। সে সময় শেষ পরীক্ষার দিন ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল। যাতে ভালো ফল মিলেছিল। 

এবার শুরু থেকেই কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রশ্ন ফাঁস না হওয়ার লক্ষ্যে মুর্শিদাবাদ, মালদহ, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, বীরভূমের মতো কিছু জেলার ৪৩টি ব্লকে ইন্টারনেট বন্ধ রাখা হয়। এ সময় কেবল পরীক্ষার্থী নয়, শিক্ষকদেরও মোবাইল ও স্মার্ট ঘড়ি নিয়ে হলে প্রবেশ করা নিষিদ্ধ করা হয়েছে। 

আরও পড়ুন : কফি দিয়ে চশমার ফ্রেম!

এমন কঠিন পদক্ষেপের পরও আটকানো যায়নি প্রশ্নফাঁস। পরীক্ষা শুরুর ঘণ্টাখানেক পরে হোয়াটসঅ্যাপে প্রশ্নের চার ও পাঁচ নম্বর পাতা বেরিয়ে যায়। কলকাতাসহ কিছু জেলায় পাতা দুটি ছড়িয়ে পড়তে থাকে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড