• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কফি দিয়ে চশমার ফ্রেম!

  অধিকার ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৯:০৬
কফি
কফি দিয়ে তৈরি করা চশমার ফ্রেম (ছবি- সংগৃহীত)

চশমার ফ্রেম কী দিয়ে তৈরি হয়? এই প্রশ্নের জবাবে উত্তর হবে মেটাল কিংবা প্লাস্টিক। কিন্তু যদি শোনেন চশমার ফ্রেম তৈরি হয়েছে কফি দিয়ে? হ্যাঁ সত্যিই এমনটা হয়েছে। 

সাধারণত বেশিরভাগ চশমার ফ্রেম তৈরি হয় প্লাস্টিক দিয়ে। আর তাই চশমায় নতুনত্ব আনার চিন্তা করতেন ম্যাক্সিম। এই চিন্তা থেকেই তিনি দারুচিনি দিয়ে চশমার ফ্রেম তৈরি করতে চেয়েছিলেন। তবে তাতে সফল হননি। এরপর কফির গুঁড়া দিয়ে তৈরি করে ফেললেন চশমার ফ্রেম। 

কীভাবে কফির গুঁড়া দিয়ে চশমার ফ্রেম বানানো হয়? জানা যায়, বীজ থেকে কফি তৈরি হওয়ার পর যে গুঁড়া থাকে তা ব্যবহার করা হয় চশমার ফ্রেম তৈরিতে। কফির গুঁড়াকে ফ্ল্যাক্স এবং কিছু ভেষজ তেলের সঙ্গে মিশিয়ে মন্ড তৈরি করে ছাঁচে ফেলা হয়। এরপর কম্পিউটারের মাধ্যমে এই ছাঁচ কেটে তৈরি করা হয় চশমার ফ্রেম। 

আরও পড়ুন : ফুটপাতে দোকান, হাজার টাকায় এক কাপ চা!

আধুনিক যুগের ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে তৈরি করা হয় ফ্রেমের ডিজাইন। কফি দিয়ে তৈরি এই চশমার ফ্রেম প্লাস্টিকের তুলনায় একশ শতাংশ পুনর্ব্যবহারযোগ্য। চলতি বছরে ম্যাক্সিমের কোম্পানি ১০ হাজার ফ্রেম তৈরি করার লক্ষ্যে কাজ করছে। আগামী বছর যা গিয়ে দাঁড়াবে এক লাখের কাছাকাছি।

কফি দিয়ে তৈরি এই ফ্রেম কিনতে খরচ করতে হবে ৯০ ডলার। কেবল চশমাই নয়, কফির এই বর্জ্য দিয়ে তৈরি করা হচ্ছে ফার্নিচার, কাপ, প্রিন্টিংয়ের কালির মতো নানা জিনিস। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড