• রোববার, ১৬ আগস্ট ২০২০, ১ ভাদ্র ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদে যাওয়ার যাত্রীর খোঁজে নাসা

  অধিকার ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:১২
নাসা
২০২৪ সালের মধ্যে নাসা চাঁদে প্রথম নারী ও অপর একজন মহাকাশচারী পাঠাতে যাচ্ছে (ছবি- প্রতীকী)

এবার চাঁদ আর মঙ্গল গ্রহ পাড়ি দিতে যাচ্ছেন মহাকাশচারীরা। এজন্য হতে হবে মার্কিন নাগরিক। সে সঙ্গে সম্পর্কিত বিষয়ে থাকতে হবে মাস্টার ডিগ্রি। যারা এই ভ্রমণসঙ্গী হবেন, তাদের পাঠানো হবে মাটি থেকে ৪০০ কিলোমিটার ওপরে তৈরি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে।

গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের স্পেস এজেন্সি নাসা মহাকাশে যাত্রার অগ্রিম পদক্ষেপ তৈরি করার ঘোষণা দিয়েছে। বর্তমানে নাসার কাছে ৪৮ জন মহাকাশচারী রয়েছে। নাসার এক কর্মকর্তা জানিয়েছেন, ২০২৪ সালের মধ্যে নাসা চাঁদে প্রথম নারী ও অপর একজন মহাকাশচারী পাঠাতে যাচ্ছে। এ ক্ষেত্রে প্রতিভাশালী নারী ও পুরুষদের চাকরি দেওয়া হবে।

তিনি জানান, নাসার হয়ে চাঁদে যেতে চাইলে সায়েন্স, ইঞ্জিনিয়ারিং ও স্টেমে মাস্টার ডিগ্রি থাকতে হবে। সঙ্গে দুই বছরের স্টেম পিএইচডি ডিগ্রি থাকলে আরও ভালো। আবেদনকারীদের কাছে মেডিকেল ডিগ্রি থাকলে বেশি গুরুত্ব দেওয়া হবে ৷

আরও পড়ুন : মাড়ির ফাঁকে গজাচ্ছে লোম!

এর পাশাপাশি আবেদনকারীর কাছে ফ্লাইয়িংয়ের দুই বছরের প্রোফেশনাল এক্সপার্টাইজ থাকতে হবে। পাইলটের জন্য কমপক্ষে ১০০০ ঘণ্টার পাইলট ইন কমান্ড টাইম থাকতে হবে। এখানেই শেষ নয়, এজন্য আবেদনকারীদের দুই ঘণ্টার একটি অনলাইন টেস্টও অংশ নিতে হবে।

কী হবে এই চাকরি করে?

এই চাকরির জন্য নাসার পক্ষ থেকে ৫৩ হাজার ৮০০ থেকে ৭০ হাজার ডলারের মধ্যে বেতন দেওয়া হবে।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২১ সালের মধ্যে তারা যোগ্য প্রার্থী খুঁজে বের করবেন। দুই বছরের ট্রেনিং প্রোগ্রাম শেষে তাদের পাঠিয়ে দেওয়া হবে হিউস্টনে জনসন স্পেস সেন্টারে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড