• শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ময়লা থেকে কুড়ানো বই দিয়েই লাইব্রেরি!

  অধিকার ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৬
বই
নিজের গড়া লাইব্রেরিতে বই দেখছেন গুতেরেস (ছবি- সংগৃহীত)

পেশায় একজন আবর্জনা সংগ্রহকারী হোসে আলবার্তো গুতেরেস। আর এই কাজ করতে গিয়েই গড়ে তুলেছেন বিশাল এক লাইব্রেরি। যেখানে রয়েছে ২৫ হাজারের মতো বই। শুধু তাই নয়, ৪৫০টিরও অধিক লাইব্রেরিতে বই দিয়েছেন তিনি।

নিজের পেশা থেকে খুব সামান্য আয় হয় গুতেরেসের। তাহলে বই পান কোথায়? জানা যায়, এসব বই তিনি পান ময়লা সংগ্রহ করতে গিয়ে। এমনকি লিও তলস্তয়ের আন্না কারেনিনার মতো বইও খুঁজে পেয়েছেন ময়লায় স্তূপে।

শুরুতে কষ্ট পেলেও ময়লা থেকে কুড়িয়ে পাওয়া বইগুলো দিয়েই এই ব্যক্তি লাইব্রেরি গড়েছেন। এখন তার সহকর্মীরাও ময়লায় কোনো বই পেলে তাকে লাইব্রেরিতে দিয়ে যায়।

১৯৯৭ সালে কলম্বিয়াতে আবর্জনা সংগ্রহকারী হিসেবে কাজ শুরু করেন। এখনো এই কাজ করে যাচ্ছেন তিনি। তিনি মনে করেন, উত্তরাধিকার সূত্রে আমরা পরবর্তী প্রজন্মের জন্য সবচেয়ে মূল্যবান যা রেখে যেতে পারি তা হলো শিক্ষা।

আরও পড়ুন : এক দায়িত্বশীল বাবা

বর্তমানে কলম্বিয়ার বোগাটায় প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন এই ব্যক্তি। ২৩৫টি স্কুল ও কমিউনিটিকে দিয়েছেন শিক্ষা উপকরণ। তার সংগৃহীত বইগুলো দিয়ে গড়েছেন কমিউনিটি লাইব্রেরি।

৫৫ বছর বয়সী গুতেরেস সংগৃহীত বই তিনি দান করেন বিভিন্ন লাইব্রেরি, স্কুলে। স্বপ্ন দেখেন, একদিন বই দিয়ে পরিপূর্ণ করবেন পুরো কলম্বিয়া।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড