• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাড়ির ফাঁকে গজাচ্ছে লোম!

  অধিকার ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৬
লোম
পুরো বিশ্বে মাড়ির ফাঁকে লোম গজানোর মতো পাঁচটি ঘটনা সামনে এসেছে (ছবি- ইন্টারনেট)

দাঁতের মাড়ির ফাঁকে প্রায়ই খাদ্যকণা আটকে যায়। অনেকসময় আবার দাঁত ক্ষয়ে যায়। কিন্তু যদি শোনেন দাঁতের ফাঁক থেকেই বেরিয়ে আসছে লোম! কল্পকাহিনী নয়, বাস্তবেই দাঁতের মাড়িতে গজিয়েছে লোম। এমনই বিরল এক রোগে আক্রান্ত হয়েছেন ইতালির এক তরুণী। 

পুরো বিশ্বে এখন পর্যন্ত এমন পাঁচটি ঘটনা সামনে এসেছে। যার মধ্যে পঞ্চম জন হচ্ছেন ২৫ বছর বয়সী এই তরুণী। তার এই অদ্ভুত রোগ অবাক করেছে চিকিৎসকদেরও। 

জানা যায়, বছর দশেক আগে প্রথমবার ওই তরুণী বুঝতে পারেন তার মুখের ভেতর লোম গজাচ্ছে। পরীক্ষা করে দেখা যায়, তার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা অস্বাভাবিকভাবে বেশি। সে সঙ্গে ডিম্বাশয়ে রয়েছে একাধিক সিস্ট। 

চিকিৎসকরা জানান, হরমোনজনিত কারণেই তার দেহে লোম গজানোর মাত্রা বেশি। এরপর শুরু হয় হরমোন সংক্রান্ত চিকিৎসা। তার মাধ্যমেই মুখগহ্বরের ভেতর গজানো চুল বা লোম বের করে আনা হয়। কিন্তু তার সুখকর কোনো সমাপ্তি হয়নি। 

ছয় বছর পর ওই তরুণীর অবস্থা আরও শোচনীয় হয়ে ওঠে। এ সমস্যা থেকে মুক্তির উপায় ছিল গর্ভনিরোধক ট্যাবলেট গ্রহণ। তা খাওয়ার মাধ্যমেই ছয় বছর অনেকটা রোগমুক্ত ছিলেন তিনি। কিন্তু হঠাৎ করেই তিনি ওষুধ খাওয়া বন্ধ করে দেন। আর তাতে আবার বেড়ে যায় তার বিরল সেই রোগ। 

আরও পড়ুন : স্বামীকে সন্দেহ, গরম তেল ছুঁড়ে মারলেন স্ত্রী!

মাড়ির লোম অণুবীক্ষণ যন্ত্রের নিচে রাখতেই আঁতকে ওঠেন চিকিৎসকরা। এবারের গজিয়ে ওঠা চুলের সংখ্যা এবং ধরন আগের চেয়ে একেবারে অন্যরকম। কীভাবে এমনটা হলো তা চিকিৎসকরাও বুঝে উঠতে পারেন না। নতুন করে শুরু হয় চিকিৎসা। 

বর্তমানে ইতালির ক্যাম্পানিয়া লুইগি ভানভিতেল্লিতে বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছে ওই তরুণী। তার রোগ পুরোপুরি সেরেছে কি না, তা অবশ্য জানা যায়নি। কিন্তু তরুণীর এই বিরল রোগের কথা শুনে চমকে গেছে পুরো বিশ্ব। কী করে এমনটা সম্ভব সে প্রশ্নের জবাব খুঁজছেন কেউ কেউ। এমন বিরল রোগের রোগীকে কীভাবে মুক্তি দেওয়া যায় তা নিয়েই চলছে নানা গবেষণা। 

সূত্র : ডেইলি মেইল

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড