• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ বছর ধরে মস্তিষ্কে ফিতাকৃমি!

  অধিকার ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১৪:০৬
মস্তিষ্ক
ছবি : প্রতীকী

মস্তিষ্কে ফিতাকৃমি! আর ১০ বছর ধরে তা নিয়েই বেঁচে রয়েছেন টেক্সাসের এক ব্যক্তি। সম্প্রতি এ যন্ত্রণা থেকে মুক্তি পেয়েছেন তিনি।

সিবিএস ২১ নিউজে প্রকাশিত খবরে এ তথ্য জানা যায়। চিকিৎসকরা জানিয়েছেন, ওই ব্যক্তির মস্তিষ্ক থেকে সফলভাবে ফিতাকৃমিটি অপসারণ করা হয়েছে। কৃমি বের করে তাকে ওষুধ দেওয়া হয়েছে। বর্তমানে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি।

কোথায় থেকে আসলো এই কৃমি? চিকিৎসকদের ধারণা, ভালোভাবে রান্না না করা শূকরের মাংস খাওয়ার ফলেই ঐ ব্যক্তির দেহে কৃমিটি প্রবেশ করে। এরপর ধীরে ধীরে বড় হতে থাকে এটি।

আরও পড়ুন : আত্মীয়ের চুমুতে মৃত্যুর কাছাকাছি নবজাতক

প্রায় এক দশক আগে ওই ব্যক্তি যখন মেক্সিকোতে অবস্থান করেছিল, তখন এ ঘটনা ঘটে। মাঝেমধ্যে মস্তিষ্কে ব্যথা অনুভব করতেন তিনি। কখনো কখনো বমি হতো। গত বছর ফুটবল খেলার সময় জ্ঞান হারান তিনি।

নিউরোসার্জন জর্ডান আমাদিও বলেন, ‘টেক্সাস, ক্যালিফোর্নিয়ার মতো অঞ্চলে মাঝেমধ্যেই এমন ঘটনা ঘটে থাকে। পূর্বের ঘটনার অভিজ্ঞতা না থাকলে সমস্যা ধরতে ধরতে অনেক সময় চলে যায়। ফলে রোগী মারা যায়।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড