• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস আতঙ্ক, খাবার বিলি করছে রোবট

  অধিকার ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১২:০৪
রোবট
খাবার বিলির কাজে ব্যবহৃত রোবট (ছবি- ইন্টারনেট)

করোনা ভাইরাস আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এই রোগ বিস্তাররোধ চেষ্টায় এবার একটি কোয়ারেনটাইন হোটেলে খাবার সরবরাহের কাজে ব্যবহার করা হচ্ছে রোবটকে। জানা যায়, লোকজনকে বিচ্ছিন্ন রাখতেই এমন ব্যবস্থা গ্রহণ করেছে হোটেলটি।

মেইল অনলাইনের একটি খবরে জানা যায়, কোয়ারেনটাইন এলাকায় খাবার সরবরাহ করতে কক্ষের সামনে রোবটরা থামছে। সে সঙ্গে অতিথিদের বিনোদন দিতে গানও পরিবেশন করছে।

প্রাণঘাতী এই ভাইরাস যেন ছড়িয়ে পড়তে না পারে তা নিশ্চিত করতে পূর্ব চীনের হ্যাংজুতে একটি স্থানে দুই শতাধিক পর্যটককে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। এদের মধ্যে বেশ কজন যাত্রী এসেছে উহান থেকে। মূলত হুবেই প্রদেশের এই রাজধানীতেই মহামারি করোনা ভাইরাসের উৎপত্তি বলে ধারণা করা হচ্ছে।

এখন পর্যন্ত এই ভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা ১৩২ জন ছাড়িয়েছে। যাত্রীদের থেকে যেন হোটেল কর্মীদের মধ্যে এই রোগের সংক্রমণ না ছড়ায় তার জন্যই রোবট দিয়ে খাবার বিলি করা হচ্ছে।

রবিবার (২৬ জানুয়ারি) হোটেলের এক অতিথি এই ঘটনার ভিডিও করে রাখেন। তাতে দেখা গেছে, দরজার সামনে গিয়ে দাঁড়াচ্ছে রোবট। লোকজন বের হয়ে তার কাছ থেকে খাবার নিচ্ছে। খাবার বিলির সময় সেখানে অতিথিদের জন্য একটি ঘোষণা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন : প্রতিযোগিতায় কেক খেতে গিয়ে নারীর মৃত্যু

আর তাতে বলা হয়, ‘হ্যালো, সবাইকে বলছি, আমি আপনাদের জন্য খাবার নিয়ে এসেছি। যদি আপনাদের কোনো খাবারের দরকার হয়, তবে উইচ্যাটের মাধ্যমে সেই বার্তা পাঠিয়ে দিন। কর্মীদের যে কোনো একজন আপনাদের সঙ্গে তখন যোগাযোগ করবেন। খাবার উপভোগ করুন, ধন্যবাদ।

হ্যাংজু স্কুল অব কমিউনিস্ট পার্টি অব চীনের এক মুখপাত্র বলেন, এ কাজের জন্য তারা ১৬টি রোবটকে প্রশিক্ষণ দিয়েছেন। প্রতিটি ফ্লোরে একটি করে রোবট মোতায়েন করা হয়েছে। কর্তৃপক্ষ রোবটের যাতায়াতের পথ নির্ধারণ করে দিয়েছেন। কোথায় যেতে হবে, কোথায় গিয়ে থামতে হবে এবং দরজার সামনে গিয়ে কী ঘোষণা দিতে হবে সব সেট করা আছে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড