• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্লাস্টিক থেকে স্বর্ণ!

  অধিকার ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৫:৪০
স্বর্ণ
প্লাস্টিক থেকে তৈরি হওয়া স্বর্ণ; (ছবি- ইন্টারনেট)

প্লাস্টিক ছাড়া আমাদের জীবন অচল বলা যায়। দৈনন্দিন জীবনে সবকিছুতেই এর ব্যবহার করে থাকি আমরা। আবার এই প্লাস্টিকের ব্যবহারই পুরো পৃথিবীতে ছড়াচ্ছে দূষণ। অর্থাৎ, সবকিছু মিলিয়ে প্লাস্টিক নিয়ে চিন্তার শেষ নেই। কিন্তু যদি বলা হয় প্লাস্টিক থেকেই তৈরি হতে পারে স্বর্ণ, তাও আবার ১৮ ক্যারেটের?

অবাক করা হলেও, এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা। একদল সুইস বিজ্ঞানী প্লাস্টিক ম্যাট্রিক্সের মিশ্রণ ব্যবহার করে ১৮ ক্যারেটের সোনা তৈরি করেছেন বলে দাবি করেছেন। সম্প্রতি ‘সায়েন্স’ পত্রিকায় প্রকাশিত এক জার্নালে এই কথা জানানো হয়।

প্লাস্টিক থেকে তৈরি করা এই স্বর্ণের ওজন প্রচলিত স্বর্ণের চেয়ে প্রায় দশগুণ কম বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী রাফায়েল মেজেঙ্গা জানিয়েছেন, ওজনে হালকা হলেও একদম খাঁটি হবে ১৮ ক্যারেটের এই স্বর্ণ। খনিজ স্বর্ণের মতোই হবে তার ঔজ্জ্বল্য। আর তা পলিশ করাও তুলনামূলক সহজ।

আরও পড়ুন : বাবার জন্য নিজের যকৃত কেটে দিলেন ছেলে

প্রচলিত মিশ্রণগুলোতে তিন চতুর্থাংশ স্বর্ণের সঙ্গে এক চতুর্থাংশ তামা মেশানো থাকে। আর তাতে প্রতি ঘনসেন্টিমিটার স্বর্ণের ওজন হয় ১৫ গ্রাম। আর প্লাস্টিক থেকে তৈরি স্বর্ণের ওজন প্রতি ঘনসেন্টিমিটার ৭ গ্রাম।

প্লাস্টিক থেকে স্বর্ণ তৈরিতে ব্যবহার করা হয়েছে প্রোটিন ফাইবার এবং পলিমার ল্যাটেক্স। প্রথমে স্বর্ণের ন্যানোক্রিস্টালের পাতলা একটি ডিস্ক রেখে পানির মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হয়। এরপর অ্যালকোহলের মধ্যে দিয়ে নিয়ে একটি জেল তৈরি করা হয়। এই জেলকে উচ্চ চাপের কার্বন ডাই অক্সাইড গ্যাসের মধ্যে নিয়ে গেলেই পাওয়া যাবে প্লাস্টিক থেকে তৈরি স্বর্ণ।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড